Saturday, March 9, 2013

যে ডাকঘরের সব কর্মী নারী

ভারতে প্রথমবারের মতো শুধু নারীদের জন্য একটি ডাকঘর খোলা হয়েছে। রাজধানী নয়াদিল্লির এ ডাকঘরে সব পদেই নারী কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গতকাল শুক্রবার টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিবিষয়ক মন্ত্রী কপিল সিবাল ডাকঘরটি উদ্বোধন করেন।
উদ্বোধনের পর মন্ত্রী বলেন, নতুন ডাকঘরটির সব কিছু নারী কর্মীরা পরিচালনা করবেন। আর দশটা ডাকঘরে গ্রাহকরা যেসব সেবা পান তার সবই এখানেও থাকবে। নারীদের সুবিধার্থে আগামী দিনে দেশজুড়ে কেবল নারীদের জন্যই আরো অনেক ডাকঘর খোলা হবে।
কপিল সিবাল বলেন, 'পুরো ভারতে এটাই প্রথম ডাকঘর, যেখানে সব কর্মীই নারী। নারীরা প্রতিনিয়ত যেসব সমস্যার মুখোমখি হন, সেগুলো নিরসনের উপায় খুঁজছে সরকার। সে পথে নতুন ডাকঘর একটি প্রতীকী পদক্ষেপ মাত্র।' ভারতের ডাক সচিব পি গোপীনাথ জানান, সব মহানগরীতে এ ধরনের ডাকঘর খোলার পরিকল্পনা আছে সরকারের। শুরুতেই খোলা হবে মুম্বাই, চেন্নাই, চণ্ডিগড়, লক্ষ্নৌ, হায়দরাবাদ ও ব্যাঙ্গালুরুতে। এ ছাড়া অসংখ্য নারী কর্মী আছেন_এমন বড় শহরগুলোতেও এরকম ডাকঘর থাকবে। আগামী ১৫ দিনের মধ্যেই পুরনো দিল্লির বিভিন্ন এলাকায় নারীদের জন্য আরো কয়েকটি ডাকঘর খোলা হবে। নারীদের সুবিধার্থে ইতিমধ্যে সরকার শুধু নারীদের জন্য একটি ব্যাংক প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে। আগামী অক্টোবরের শেষ নাগাদ এ ব্যাংক চালুর পরিকল্পনা রয়েছে।