Sunday, March 24, 2013

পিপিপির পদ ছাড়লেন জারদারি

পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যানের পদ ছেড়ে দিয়েছেন। দেশটির বিচার বিভাগের নির্দেশনা অনুযায়ী তিনি এ সিদ্ধান্ত নিলেন। এ ছাড়া ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারিকে পিপিপির প্রধান পৃষ্ঠপোষক নির্বাচিত করেছেন জারদারি।
নাম প্রকাশে অনিচ্ছুক জারদারির ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে আজ শনিবার ‘দ্য হিন্দু’ জানায়, ‘প্রেসিডেন্ট জারদারি পিপিপির কো-চেয়ারম্যানের পদ ছেড়ে দিয়েছেন। পিপিপির মূল কমিটি বিলুপ্ত করা হয়েছে এবং জারদারি তাঁর ছেলে বিলাওয়ালকে পার্টির প্রধান পৃষ্ঠপোষক নির্বাচিত করেছেন।’ এর আগে বিলাওয়াল পিপিপির চেয়ারম্যান ছিলেন। ওই সূত্রটি জানায়, ‘আমরা আশা করি পিপিপির পদ ছাড়ার পর প্রেসিডেন্ট হাইকোর্টের নির্দেশনা থেকে মুক্তি পাবেন।’
‘দ্য হিন্দু’ জানায়, লাহোর হাইকোর্ট এক আদেশে জারদারিকে প্রেসিডেন্ট হিসেবে নিরপেক্ষ ভূমিকা পালনের জন্য পার্টির পদ ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছিল। এ ছাড়া প্রেসিডেন্টকে রাজনৈতিক হস্তক্ষেপ না করার জন্যও হাইকোর্টের ওই নির্দেশনায় বলা হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে জারদারি পার্টির পদ থেকে ইস্তফা দিলেন।
‘দ্য হিন্দু’ আরও জানায়, লাহোর হাইকোর্টে ওই মামলার শুনানি চলার সময় ওয়াসিম সাজ্জাদ নামের এক সরকারি কৌঁসুলি বলেন, পিপিপি হচ্ছে একটি ‘ব্যক্তিগত প্রতিষ্ঠান’ এবং এর সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই। তিনি বলেন, পার্টির যে অংশ সরকার পরিচালনা করে, তাঁরা পিপিপির সাংসদ এবং এটি নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধিত।
পিপিপির নেতারা বিলাওয়ালকে পার্টির প্রধান পৃষ্ঠপোষক নির্বাচিত করার পর ২৫ মার্চের মধ্যে নির্বাচন কমিশনে দলটির নিবন্ধনের জন্য আবেদন করারও পরিকল্পনা করছেন।