Saturday, March 30, 2013

ইউরোপের শীর্ষ পর্বতশৃঙ্গ জয় করলেন ওয়াসফিয়া

বাংলাদেশের এভারেস্ট বিজয়ী পর্বতারোহী ওয়াসফিয়া নাজরীন এবার জয় করলেন ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এলব্রুস। গত বৃহস্পতিবার রাশিয়ার স্থানীয় সময় সকাল সাতটা ৫১ মিনিটে তিনি এলব্রুস চূড়ায় আরোহণ করে বাংলাদেশের লাল-সবুজ পতাকা ওড়ান। মাউন্ট এলব্রুস জয়ের মাধ্যমে ওয়াসফিয়া সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ অর্থাৎ সেভেন সামিটের মধ্যে পাঁচটিতে আরোহণ সম্পন্ন করলেন।
পাঁচ হাজার ৬৪২ মিটার (১৮ হাজার ৫১০ ফুট) উচ্চতার এলব্রুস পর্বতশৃঙ্গ রাশিয়ায় ইউরোপ ও এশিয়া মহাদেশের সীমান্তে অবস্থিত। চূড়ায় ওঠার পরপরই ফোনে ওয়াসফিয়া কথা বলেন তাঁর ‘বাংলাদেশ অন সেভেন সামিট’ কর্মসূচির মুখপাত্র করভি রাখসান্দের সঙ্গে। গতকাল শুক্রবার করভি প্রথম আলোকে বলেন, ‘ওয়াসফিয়া এলব্রুসে তাঁর এই সফল অভিযান ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতি এবং শাহবাগের চেতনা ও ন্যায়বিচারের প্রতি উৎসর্গ করেছেন।’
১৬ মার্চ শুরু হয়েছিল ওয়াসফিয়ার এলব্রুস অভিযান। অভিযানের বেশির ভাগ সময়ই প্রতিকূল আবহাওয়ার মধ্য দিয়ে এগোতে হয়েছে তাঁকে। ওয়াসফিয়ার ফেসবুক পাতা থেকে জানা যায়, চূড়া জয় করার সময় সেখানে বাতাসের গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ৫০ কিলোমিটার এবং তাপমাত্রা ছিল মাইনাস ৩৫ ডিগ্রি সেন্টিগ্রেড। পর্বত চূড়ায় ওঠার সময় ওয়াসফিয়ার গাইড ছিলেন আনা পেত্রোভা।
সেভেন সামিটের অংশ হিসেবে এলব্রুসের আগে ওয়াসফিয়া এশিয়ার মাউন্ট এভারেস্ট, আফ্রিকার কিলিমানজারো, দক্ষিণ আমেরিকার অ্যাকোনকাগুয়া ও অ্যান্টার্কটিকার ভিনসন ম্যাসিফ পর্বতশৃঙ্গ জয় করেছেন। ২০১১ সালে এলব্রুস অভিযানে গেলেও বিরূপ আবহাওয়ায় সেবার চূড়ায় আরোহণ করতে পারেননি।