Thursday, March 28, 2013

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে জেসি রাইডার

ব্যক্তিজীবনে খুব সুনাম নেই নিউজিল্যান্ড ব্যাটসম্যান জেসি রাইডারের। মাত্রাতিরিক্ত মদ্যপান ও মাঠের বাইরে খবরের শিরোনাম হওয়ার জন্য কুখ্যাত এই প্রতিভাবান ব্যাটসম্যান। কিন্তু বৃহস্পতিবার মাঠের বাইরের এক ঘটনা তাঁকে নিয়ে দাঁড় করিয়েছে ‘জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। নিউজিল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় শহর ক্রাইস্টচার্চে একটি বারের বাইরে মারামারির ঘটনায় মাথায় আঘাত পেয়ে এখন ‘কোমা’য় আছেন এই কিউই ক্রিকেটার।
রাইডার আসলে কী কারণে ওই মারামারির সঙ্গে নিজেকে জড়িয়েছেন, তার আদ্যোপান্ত জানা না গেলেও খবরে প্রকাশ, ক্রাইস্টচার্চের একটি বারের বাইরে কয়েকজন অজ্ঞাতনামা ব্যক্তির আঘাতে মাথায় মারাত্মক আঘাত পেয়ে তিনি এখন হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন।
‘ব্যক্তিগত কারণে’ রাইডার এই মুহূর্তে নিজেকে স্বেচ্ছায় নিউজিল্যান্ড দলের বাইরে রেখেছেন। আপাতত নিজেকে ব্যস্ত রেখেছিলেন নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে। ঘরোয়া ক্রিকেটের সমাপনী উদযাপন করতে তিনি নিজের দল ওয়েলিংটনের কয়েকজন সতীর্থকে নিয়ে ক্রাইস্টচার্চের ওই বারে গিয়েছিলেন মদ পান করতে। মদ্যপান সেরে বার থেকে বেরোতেই কয়েকজনের সঙ্গে বচসার জের ধরে মারমারির ঘটনা ঘটে। বেশ কয়েকজন মিলে রাইডারকে পিটিয়ে গুরুতর আহত করে। অজ্ঞাত ওই কয়েকজনের হামলায় মাথায় মারাত্মক আঘাত পেয়ে সংজ্ঞা হারান রাইডার। এই মুহূর্তে ক্রাইস্টচার্চের একটি হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে চিকিত্সাধীন তিনি।
রাইডারের ঘটনাটি মাত্রাতিরিক্ত মদ্যপানের কারণে ঘটেছে—এমনটা অবশ্য মনে করেন না ক্রাইস্টচার্চের গোয়েন্দা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ব্রায়ান আর্চার। তিনি বলেছেন, ‘বার থেকে বের হওয়ার পর দুই-তিনজন লোকের সঙ্গে রাইডারের কথা-কাটাকাটি হয়। এর পরপরই ঘটনাটি ঘটে।’
এদিকে, রাইডারকে ক্রাইস্টচার্চের যে হাসপাতালে ভর্তি করা হয়েছে, সেখানকার দায়িত্বরত চিকিৎসকের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, এই মুহূর্তে রাইডার্সের অবস্থা সংকটাপন্ন।’
একজন প্রত্যক্ষদর্শী পুরো ঘটনাটির বর্ণনা করতে গিয়ে জানান, দুই-তিনজন লোকের সঙ্গে প্রথমে রাইডারের কিছু বিষয় নিয়ে কথা-কাটাকাটি হয়; এর পরই তারা রাইডারকে নির্দয়ভাবে পেটাতে থাকে।’
প্রত্যক্ষদর্শী অবশ্য বলতে পারেননি ওই ‘তিন-চারজন লোক’ জেসি রাইডারের পূর্বপরিচিত ছিল কি না।’
জেসি রাইডার সম্প্রতি মদ্যপান বাড়িয়ে দিয়েছিলেন বলে জানিয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেট প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের সভাপতি হিথ মিল। তবে ক্রাইস্টচার্চের ঘটনাটি রাইডারের মদ্যপানকেন্দ্রিক কোনো কিছু নয় বলেই মনে করেন মিল।
প্রায় এক বছর আগে সর্বশেষ নিউজিল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নেমেছিলেন জেসি রাইডার। সম্প্রতি, ব্যক্তিগত কিছু ব্যাপার সমাধানের লক্ষ্যে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজেকে দূর রেখেছিলেন তিনি। টেস্ট ক্রিকেটে ৪০.৯৩ গড় ও একটি ডাবল সেঞ্চুরির মালিক রাইডার সম্প্রতি দুই লাখ ৬০ হাজার ডলারে নাম লিখিয়েছিলেন আইপিএল ফ্র্যাঞ্চাইজি দিল্লি ডেয়ারডেভিলসে। গতবার তিনি পুনে ওয়ারিয়র্সের হয়ে আইপিএলে খেলার সময় সঙ্গে করে একজন ব্যক্তিগত মনোবিদ নিয়ে এসেছিলেন।