Wednesday, March 13, 2013

মুক্তি না দিলে ২১ মার্চ ঢাকায় হরতাল

ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমানউল্লাহ আমান, সাবেক সাংসদ দেওয়ান সালাউদ্দিনসহ গ্রেপ্তার করা বিএনপির নেতা-কর্মীদের মুক্তির জন্য ২০ মার্চ পর্যন্ত সময় বেঁধে দিয়েছে জেলা বিএনপি। দাবি পূরণ না হলে ২১ মার্চ ঢাকা জেলায় সকাল-সন্ধ্যা হরতাল পালন করার ঘোষণা দিয়েছে ঢাকা জেলা বিএনপি।
আজ বুধবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জেলা বিএনপির সভাপতি আবদুল মান্নান এ ঘোষণা দেন।
এ ছাড়া নেতাদের মুক্তির দাবিতে আগামীকাল বৃহস্পতিবার ঢাকা জেলার সব উপজেলা, থানা ও পৌরসভা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ এবং ১৬ মার্চ জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে জেলা বিএনপি।
গত সোমবার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ককটেলের বিস্ফোরণকে কেন্দ্র করে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। এরপর পুলিশ বিএনপির কার্যালয়ে হানা দেয়। কয়েক ঘণ্টা ধরে পুলিশ ওই ভবনের বিভিন্ন তলায় অভিযান চালিয়ে ও মহাসচিবের কক্ষের দরজা ভেঙে মির্জা ফখরুলসহ কার্যালয়ে থাকা নেতা-কর্মীদের আটক করে।
তবে প্রায় ১৯ ঘণ্টা পর মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সহসভাপতি সাদেক হোসেন খোকা ও আলতাফ হোসেন চৌধুরীকে ছেড়ে দেয় পুলিশ।
এরপর বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে ধরে নেওয়া নেতা-কর্মীদের মধ্যে ১৫৪ জনের বিরুদ্ধে দুটি মামলা করে পুলিশ। গতকাল মঙ্গলবার বিকেলে তাঁদের আদালতে হাজির করে দুই মামলায় ১৭ দিন রিমান্ডের আবেদন করে পুলিশ। কিন্তু পর্যাপ্ত কাগজপত্র না থাকায় এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়নি। আদালত ২০ মার্চ শুনানির দিন ধার্য করেছেন।