Sunday, March 24, 2013

অস্ট্রেলিয়া ধবলধোলাই


আশঙ্কাটাই শেষ পর্যন্ত সত্যি হলো। ভারত সফরে এসে ৪-০-তে ‘ধবলধোলাই’ হলো অস্ট্রেলিয়া। অসিরা এর আগে চার টেস্টের সিরিজে ধবলধোলাই হওয়ার লজ্জা পেয়েছিল কেবল একবারই, সেটা ১৯৬৯ সালের ঘটনা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ভারত এই প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে ডোবাল এই ভয়ংকর লজ্জায়।
দিল্লিতে অস্ট্রেলিয়াকে ধবলধোলাই করার টেস্টে আজ রোববার ছয় উইকেটে জিতেছে ভারত। জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে প্রয়োজন ছিল ১৫৫ রান। সহজ এই লক্ষ্যে মাত্র চারটি উইকেট হারিয়েই পৌঁছে যায় স্বাগতিকেরা। দলকে জয়ের বন্দরে নিয়ে চেতেশ্বর পূজারা ৮২ ও মহেন্দ্র সিং ধোনি ১২ রানে অপরাজিত থাকেন। বিরাট কোহলি করেন ৪১ রান।
প্রতিপক্ষকে ধবলধোলাইয়ের লজ্জায় ডুবানোর কৃতিত্ব তো আছেই, এবার নিজেদের ইতিহাসটাও নতুন করে গড়ল মহেন্দ্র সিং ধোনির ভারত। এর আগে এক সিরিজে চার টেস্টে কখনোই জেতেনি ভারতীয় দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে তো নয়ই, সব মিলিয়ে ৮১ বছরের টেস্ট ইতিহাসে ভারতীয় দল টানা চারটি টেস্ট জিতেছে এর আগে মাত্র দুবার।
৮ উইকেটে ২৬৬ রান নিয়ে আজ টেস্টের তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। স্বাগতিকদের প্রথম ইনিংসটা শেষ পর্যন্ত বেশি দূর এগোয়নি। ২৭২ রানেই গুটিয়ে যায় ভারতীয় দল।
প্রথম ইনিংসে ভারতের চেয়ে ১০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে অস্ট্রেলিয়া। তবে শুরুটা হয় বাজেভাবে। দলীয় ১৫ রানে প্রথম উইকেটের পতন। দলীয় সংগ্রহ শতরান স্পর্শ করার আগে পতন ঘটে সাতটি উইকেটের। ভাগ্যিস শেষের দিকে ৫০ রানের এক ধৈর্যশীল ইনিংস খেলেন পিটার সিডল। না হলে দ্বিতীয় ইনিংসে অসিদের সংগ্রহটা ১৬৪-ও হতো না।
প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও অসি ব্যাটসম্যানরা নাকাল হন ভারতীয় স্পিনে। ১০ উইকেটের নয়টিই যায় স্পিনারদের ঝুলিতে। সর্বোচ্চ পাঁচটি উইকেট নেন রবীন্দ্র জাদেজা। দুটি করে উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন ও প্রজ্ঞান ওঝা।

সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ২৬২/১০
সিডল ৫১, স্মিথ ৪৬, হিউজ ৪৫, কোয়ান ৩৮
অশ্বিন ৫/৫৭, জাদেজা ২/৪০, ইশান্ত ২/৩৫
ভারত প্রথম ইনিংস: ২৭২/১০
বিজয় ৫৭, পূজারা ৫২, জাদেজা ৪৩, শচীন ৩২
লায়ন ৭/৯৪
অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ১৬৪/১০
সিডল ৫০, কোয়ান ২৪, ওয়েড ১৯, স্মিথ ১৮
জাদেজা ৫/৫৮, অশ্বিন ২/৫৫, ওঝা ২/১৯
ভারত দ্বিতীয় ইনিংস: ১৫৮/৪
পূজারা ৮২*, কোহলি ৪১, ধোনি ১২*
লায়ন ২/৭১ , ম্যাক্সওয়েল ২/৫৪
ফল: ভারত ছয় উইকেটে জয়ী।
সিরিজ: ভারত ৪-০-তে জয়ী।