Monday, March 25, 2013

২৭ ও ২৮ মার্চ ৩৬ ঘণ্টার হরতাল

আগামী ২৭ ও ২৮ মার্চ সারা দেশে হরতাল ডেকেছে বিএনপির নেতৃত্বাধীন ১৮-দলীয় জোট। বুধবার সকাল ছয়টা থেকে শুরু হয়ে বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত টানা ৩৬ ঘণ্টা হরতাল চলবে।
আজ সোমবার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর হরতালের এ ঘোষণা দেন।
সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল দাবি করেন, ১৮-দলীয় জোটের গ্রেপ্তার হওয়া নেতা-কর্মীদের মুক্তি, ‘গণহত্যা’ বন্ধ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং সরকারের পদত্যাগের দাবিতে এ হরতাল ডাকা হয়েছে।

হরতালের কবলে দেশ
১১ মার্চ বিকেলে নয়াপল্টনে ১৮ দলের সমাবেশের শেষপর্যায়ে সমাবেশস্থলের কাছে ছয়টি ককটেলের বিস্ফোরণ ঘটে। এ ঘটনার পরপরই ১২ মার্চ সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেওয়া হয়।
ককটেল বিস্ফোরণের পর বিএনপির নেতা-কর্মীরা কেন্দ্রীয় কার্যালয়ের ভেতরে অবস্থান নেন। কার্যালয়ের বিভিন্ন কক্ষে অভিযান চালিয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সাদেক হোসেন খোকা, রুহুল কবির রিজভী, আলতাফ হোসেন চৌধুরী, আমানউল্লাহ আমান, জয়নুল আবদিন ফারুকসহ দেড় শতাধিক নেতা-কর্মীকে আটক করে পুলিশ।
১২ মার্চ মির্জা ফখরুল, খোকা ও আলতাফ হোসেন চৌধুরীকে ছেড়ে দেয় পুলিশ। ১৩ মার্চের মধ্যে বাকি নেতা-কর্মীদের মুক্তি না দেওয়ায় ১৮ ও ১৯ মার্চ সারা দেশে হরতাল পালন করে ১৮-দলীয় জোট।
৬ মার্চ বিকেলে ককটেল বিস্ফোরণকে কেন্দ্র করে নয়াপল্টনে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে দলের পূর্বঘোষিত বিক্ষোভ সমাবেশ পণ্ড হয়ে যায়। সংঘর্ষে দলের বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হন। এ ঘটনার জন্য সরকারকে দায়ী করে এর প্রতিবাদে ৭ মার্চ সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের কর্মসূচি দেয় বিএনপি। দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তির দাবিতে ঘোষিত গণবিক্ষোভ কর্মসূচিতে সারা দেশে বাধা ও মিছিলে গুলিবর্ষণের প্রতিবাদে একই দিন সারা দেশে সকাল-সন্ধ্যা সর্বাত্মক হরতাল পালনের কর্মসূচি ঘোষণা করে জামায়াতে ইসলামী। পরে জানানো হয়, ১৮-দলীয় জোটের নামে ওই হরতাল পালনের সিদ্ধান্ত হয়েছে।
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের নেতা সাঈদীর বিরুদ্ধে গত ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। ওই দিন সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডাকে জামায়াত। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ সাঈদীকে ফাঁসির আদেশ দিলে সারা দেশে সহিংসতা চালায় জামায়াত-শিবির। একই সঙ্গে এই রায়ের বিরুদ্ধে রোববার ও সোমবার (৩ ও ৪ মার্চ) সারা দেশে টানা ৪৮ ঘণ্টার হরতাল ডাকে দলটি।
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ৫ মার্চ মঙ্গলবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডাকেন। বিএনপির ডাকা হরতালে সমর্থন দেয় জামায়াত।