Friday, March 29, 2013

এএফসির নির্মম রসিকতা

বাংলাদেশের সঙ্গে একটা নির্মম রসিকতাই করল এশীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা—এএফসি। চ্যালেঞ্জ কাপের চূড়ান্তপর্বে বাংলাদেশ জায়গা করে নিয়েছে—এমন কথা গতকাল মৌখিকভাবে জানালেও আজ তারা তাদের ওয়েবসাইটে জানাচ্ছে, বাংলাদেশ চূড়ান্তপর্বে জায়গা পায়নি!
মৌখিকভাবে জানালেও এএফসি কাল বাংলাদেশকে চূড়ান্তপর্বে জায়গা করে নেওয়ার ব্যাপারটি চিঠি দিয়ে জানায়নি। চিঠি পাওয়ার জন্য আজ দিনভর চেষ্টা থাকলেও এএফসির ওয়েবসাইটের তথ্যে এখন বাফুফেকে হতাশই হতে হচ্ছে।
এএফসির ওয়েবসাইট আজ জানাচ্ছে, বাংলাদেশ নয়, লাওস ও তুর্কমেনিস্তান বাছাইপর্বে সেরা দুই রানার্সআপ হিসেবে টিকিট পাচ্ছে মালদ্বীপে অনুষ্ঠেয় চূড়ান্ত পর্বে। আগামী বছর মার্চ মাসে মালদ্বীপে এএফসি চ্যালেঞ্জ কাপের চূড়ান্তপর্ব অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
ওয়েবসাইট সূত্রে জানা গেছে, ‘ই’ গ্রুপের বাছাইপর্ব শুরু হওয়ার আগের দিন ব্রুনাই নাম প্রত্যাহার করে নেওয়ার অর্থ বাকি চারটি গ্রুপে (বাংলাদেশের গ্রুপ ‘ডি’) দ্বিতীয় স্থানে থাকা দলটির (বাংলাদেশ ‘ডি’ গ্রুপে দ্বিতীয়) সঙ্গে চতুর্থ দলটির মধ্যকার শেষ ম্যাচটি হিসাবের বাইরে চলে যাচ্ছে। অর্থাত্ ডি গ্রুপের রানার্সআপ বাংলাদেশ গ্রুপের চতুর্থ মারিয়ানা আইল্যান্ডের বিপক্ষে ৪-০ গোলে যে ম্যাচটি জিতেছে, সেটা এএফসি হিসাবে ধরছে না। এএফসি এটা করছে বাইলজের আর্টিকেল ১৬.১ অনুযায়ী।
যেহেতু এই ম্যাচগুলো আর ধর্তব্যের মধ্যে নেই, তাই পয়েন্ট ও গোলগড়ের হিসাবে লাওসকে তারা সেরা রানার্সআপ হিসেবে চূড়ান্তপর্বে জায়গা করে দিচ্ছে। দ্বিতীয় সেরা রানার্সআপ হিসেবে যাচ্ছে তুর্কমেনিস্তান। রানার্সআপ দলগুলোর মধ্যে লাওসের পয়েন্ট ৪। তুর্কমেনিস্তান, বাংলাদেশ, ভারত ও তাজিকিস্তানের পয়েন্ট ৩ করে। গোলগড়ে চূড়ান্তপর্বে জায়গা করে নিচ্ছে লাওস ও তুর্কমেনিস্তান।