Monday, March 18, 2013

সিরিজ ৩-০ করল ভারত

চেন্নাই, হায়দরাবাদের পর মোহালি টেস্টেও বড় জয় পেল স্বাগতিক ভারত। চার ম্যাচের টেস্ট সিরিজে মহেন্দ্র সিং ধোনিরা এগিয়ে ৩-০-তে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ টেস্টটি মাঠে গড়াবে আগামী ২২ মার্চ।
মোহালি টেস্টের শেষ দিনে আজ সোমবার ভারতের জয়টা এসেছে ৬ উইকেটে। জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ভারতীয়দের প্রয়োজন ছিল ১৩৩ রান। চারটি উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকেরা।
দ্বিতীয় ইনিংসে ভারতীয় ব্যাটসম্যানদের কেউই খুব একটা জ্বলে উঠতে পারেননি। লক্ষটা অল্প ছিল বলেই রক্ষা। দলের হয়ে সর্বোচ্চ ৩৪ রান করেন বিরাট কোহলি। উদ্বোধনী দুই ব্যাটসম্যান মুরালি বিজয় ও চেতেশ্বর পূজারার সংগ্রহ যথাক্রমে ২৬ ও ২৮ রান। শচীন টেন্ডুলকার করেন ২১ রান। দলের জয় নিশ্চিত করে ধোনি ১৮ ও রবীন্দ্র জাদেজা ৮ রানে অপরাজিত থাকেন।
এ টেস্টে অস্ট্রেলিয়া হারের মূল কারণ, দ্বিতীয় ইনিংসে দলটির ব্যাটসম্যানদের সীমাহীন ব্যর্থতা। ৯১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করার পর গতকাল চতুর্থ দিনে ভুবনেশ্বর কুমারের বোলিং তোপের মুখে পড়ে অস্ট্রেলিয়া। ৩ উইকেট হারিয়ে ৭৫ রান সংগ্রহ করে চতুর্থ দিন শেষ করে সফরকারীরা।
আজ পঞ্চম দিনে অস্ট্রেলিয়াকে রীতিমতো নাজেহাল করেন তিন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, প্রজ্ঞান ওঝা ও রবীন্দ্র জাদেজা। তাঁদের ঘূর্ণিজাদুতে বড় কোনো জুটিই গড়তে পারেননি অসি ব্যাটসম্যানরা। ৬৯ রানের ইনিংস খেলে একাই প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন ফিলিপ হিউজ।
প্রথম ইনিংসে ৪০৮ রান করে অলআউট হয়েছিল অস্ট্রেলিয়া। জবাবে নিজেদের প্রথম ইনিংসে শিখর ধাওয়ান ও মুরালি বিজয়ের দুটি দুর্দান্ত ইনিংসে ভারতের ইনিংস শেষ হয় ৪৯৯ রানে।