Sunday, March 24, 2013

দিল্লিই শচীনের শেষ?

শচীন টেন্ডুলকার কি দিল্লিতে তাঁর শেষ টেস্ট খেলতে নেমেছেন? আজ শনিবার ভারতের বিখ্যাত ইংরেজি দৈনিক ‘টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদনে এমনই আভাস দেওয়া হয়েছে। পত্রিকাটির এই পূর্বাভাসের মূল কারণ দিল্লির ফিরোজ শাহ কোটলা মাঠে শচীন টেন্ডুলকারের বড় ভাই অজিত টেন্ডুলকারের উপস্থিতি।
শচীন তাঁর বড় ভাই অজিতকে এক অর্থে গুরুই মানেন। যেকোনো পরিস্থিতিতে অজিত টেন্ডুলকারের পরামর্শ তাঁর জীবনের পাথেয়। ‘গুরু’ হলেও অজিত শচীনের দীর্ঘ ক্যারিয়ারে কোনোদিনই মাঠে বসে ভাইয়ের খেলা দেখেননি। কোটলায় শচীন শেষ টেস্ট খেলতে নেমেছেন কি না, ‘টাইমস অব ইন্ডিয়া’ তাদের প্রতিবেদনে এই প্রশ্নটি রেখেছে মাঠে অজিত টেন্ডুলকারের উপস্থিতির সূত্র ধরে। যে মানুষটি কোনোদিনই ভাইয়ের খেলা দেখতে মাঠে যাননি, তিনি আজ হঠাত্ মাঠে কেন?
আগামী ১৫ মাস ঘরের মাঠে ভারতের আর কোনো টেস্ট ম্যাচ নেই—এই বিষয়টি মাথায় নিলে অস্ট্রেলিয়ার বিপক্ষে দিল্লি টেস্ট ৪০ বছর বয়স্ক শচীন টেন্ডুলকারের শেষ টেস্ট হলেও অবাক হওয়ার কিছু থাকবে না।
ব্যাপারটি নিয়ে সুনীল গাভাস্কারকে প্রশ্ন করেছিল ‘টাইমস অব ইন্ডিয়া’। তিনি বলেছেন, ‘হলেও হতে পারে। কিন্তু কবে শচীন শেষ টেস্ট খেলবে, সেটা একমাত্র জানে শচীনই।’