Thursday, March 28, 2013

স্পিন প্রতিরোধের পরেও শ্রীলঙ্কা ৩০২

শুরুটা ভালো না হলেও শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ম্যাচের শেষপর্যায়ে ভালোভাবেই ঘুরে দাঁড়িয়েছিল বাংলাদেশ। প্রথম ৩৬ ওভার পর্যন্ত দিলশান, জানিথ পেরেরা ও সাঙ্গাকারা যেভাবে ব্যাটিং করেছিলেন তাতে সংগ্রহটা আরও বড় হতে পারত শ্রীলঙ্কার। কিন্তু শেষপর্যায়ে বোলারদের সাফল্যে শ্রীলঙ্কার সংগ্রহকে ৩০২ রানেই সীমাবদ্ধ রাখা গেছে।
আজ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে উইকেটে প্রায় পুরোটা সময়ই বাংলাদেশের বোলারদের ‘সমস্যা’ হয়ে ছিলেন তিলকরত্নে দিলশান। ১২৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে ৪৭তম ওভারে আউট হন এই ডানহাতি ব্যাটসম্যান। তাঁর এই শতকে ভর করে শেষপর্যন্ত ৩০২ রান সংগ্রহ করে ইনিংস শেষ করে স্বাগতিক শ্রীলঙ্কা। আরেক ওপেনার জানিথ পেরেরার ব্যাট থেকে এসেছে ৫৬ রান। কুমার সাঙ্গাকারা করেছেন ৪৮ রান। বাংলাদেশের পক্ষে পাঁচটি উইকেট শিকার করেছেন আব্দুর রাজ্জাক। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ওয়ানডেতে ২০০ উইকেটের মাইলফলকও স্পর্শ করেছেন এই বামহাতি অফস্পিনার।
টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। অধিনায়কের এই সিদ্ধান্তের যথার্থতা প্রমাণের কঠোর মিশন নিয়েই যেন মাঠে নেমেছেন দুই শ্রীলঙ্কান ওপেনার দিলশান ও পেরেরা। বাংলাদেশি বোলারদের নাজেহাল করে শুরুটা দুর্দান্ত করেছিলেন দুই লঙ্কান ওপেনার তিলকরত্নে দিলশান ও জেনিথ পেরেরা। দু’জনই অর্ধশতক হাঁকিয়ে মাত্র ১৯ ওভারের মধ্যে দলের সংগ্রহ একশ পার করিয়েছিলেন। বাইশতম ওভারে এসে অবশেষে হাসির উপলক্ষ্য তৈরি করেন মাহমুদউল্লাহ। তাঁর বলে পয়েন্টে নাসিরের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন জেনিথ পেরেরা। দ্বিতীয় উইকেটে আবার ৮৯ রানের জুটি গড়ে বাংলাদেশের উপরে চাপ সৃষ্টি করেন দিলশান ও কুমার সাঙ্গাকারা। ৩৬তম ওভারে দলীয় ২০৩ রানের মাথায় এই জুটি ভাঙ্গতে সক্ষম হন আবদুর রাজ্জাক। ৪৮ রান করে ফিরে যান সাঙ্গাকারা। নিজের পরবর্তী দুই ওভারে থিসারা পেরেরা ও লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসকেও সাজঘরে ফেরান বামহাতি স্পিনার রাজ্জাক। জিভান মেন্ডিসকে বোল্ড করেন সোহাগ গাজী। চান্দিমাল ফেরেন জিয়ার বলে বোল্ড হয়ে। দুই ওভার পরে সবচেয়ে কাঙ্ক্ষিত উইকেটটির দেখা পায় বাংলাদেশ। শাহদাত হোসেনের শিকারে পরিণত হয়ে ফিরে যান তিলকারত্নে দিলশান। তবে তার আগে ১২৫ রানের দারুণ এক ইনিংস খেলে শ্রীলঙ্কাকে বড় সংগ্রহ এনে দিয়েছেন এই ডানহাতি ওপেনার। ইনিংসের শেষ ওভারে দুর্দান্ত বোলিং করে নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন আব্দুর রাজ্জাক। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ওয়ানডেতে ২০০ উইকেট শিকারের অনবদ্য কীর্তি গড়লেন এই বামহাতি স্পিনার।
বাংলাদেশের পক্ষে পাঁচটি উইকেট তুলে নিয়েছেন রাজ্জাক। একটি করে উইকেট পেয়েছেন মাহমুদউল্লাহ, সোহাগ গাজী ও জিয়াউর রহমান ও শাহাদাত হোসেন।