Friday, March 15, 2013

মা হলেন তিনি

কাতারের ২৬ বছর বয়সী নারী ফাতেমা আল আনসারি। যুক্তরাষ্ট্রের মায়ামির জ্যাকসন মেমোরিয়াল হাসপাতালে তাঁর যকৃৎ, অগ্ন্যাশয়, পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র ও বৃহদান্ত্র প্রতিস্থাপন করা হয়। তিনি একই হাসপাতালে পাঁচ বছর পর সম্প্রতি সুস্থ একটি কন্যাসন্তানের জন্ম দিয়েছেন।
শরীরে পাঁচটি অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে, এমন কোনো নারীর সন্তান প্রসবের ঘটনা এটিই প্রথম বলে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপ্ল্যান্টেশন প্রেগনেন্সি রেজিস্ট্রি জানিয়েছে। চার পাউন্ড সাত আউন্স ওজনের নবজাতকের নাম রাখা হয়েছে আলকাদি আলহায়াল। কম্বলে মোড়ানো শিশুটিকে নিয়ে মা ফাতেমার আনন্দের শেষ নেই। তিনি গত বুধবার নিজের ‘শ্রেষ্ঠতম অনুভূতি’ বর্ণনা করেন চিকিৎসক ও সাংবাদিকদের কাছে।
ফাতেমার চিকিৎসক শালিহ্ ওয়াই ইয়াসিন বলেন, শরীরে একাধিক অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে, এমন মায়েদের সন্তান প্রসবের নজির ইউরোপে আছে, তবে তাঁদের কারও শরীরেই ‘পাঁচটি’ অঙ্গ প্রতিস্থাপন করা হয়নি। বিশ্বের চিকিৎসাবিদ্যাসংক্রান্ত প্রায় সব বইপত্র ও সাময়িকী ঘেঁটেও এ রকম দৃষ্টান্ত দ্বিতীয়টি পাওয়া যায়নি। ফাতেমা আগে একবার অন্তঃসত্ত্বা হলেও চিকিৎসকের পরামর্শে গর্ভপাত করিয়েছিলেন। তিনি কখনো মা হতে পারবেন না বলে চিকিৎসকেরা জানিয়েছিলেন।