Monday, March 11, 2013

৬৩৮ রানে থামল বাংলাদেশ

তিন-তিনটি সেঞ্চুরি। মোহাম্মদ আশরাফুল, মুশফিকুর রহিমের পর নাসির হোসেন। গল টেস্টের প্রথম ইনিংসে অবশেষে ৬৩৮ রান করে থামল বাংলাদেশ। প্রথম ইনিংসের হিসাবে স্বাগতিক শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশ এগিয়ে ৬৮ রানে।
গলে বাংলাদেশকে অনেক কিছুই উপহার দিল শ্রীলঙ্কার সমুদ্র ও দুর্গশহর গল। বাংলাদেশের টেস্ট ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরি, মোহাম্মদ আশরাফুলের অন্যরূপে ফেরা, মমিনুল-নাসিরের দুর্দান্ত ব্যাটিং, টেস্টে নিজেদের সর্বোচ্চ দলীয় স্কোর। সবকিছু ছাপিয়ে প্রথম ইনিংসে লিড। আর কী চাই! এর পর বাকি থাকে ড্র অথবা জয়। সবশেষ দুটো এখনো দূরের ব্যাপার হলেও গল টেস্টে তৃপ্তির হাসি বাংলাদেশ হাসতেই পারে।
ডাবল সেঞ্চুরির স্বপ্ন নিয়ে সকালে মাঠে নেমেছিলেন আশরাফুল-মুশফিক, দুজনেই। আশরাফুল ছিলেন ডাবল সেঞ্চুরি থেকে মাত্র ১১ রান দূরে। কিন্তু দিনের শুরুতেই আগের দিনের সংগ্রহের সঙ্গে মাত্র এক রান যোগ করেই প্যাভিলিয়নে ফিরে যান ‘অ্যাশ’। প্রথম বাংলাদেশি হিসেবে দ্বিশতকের দ্বারপ্রান্তে থেকেও ইতিহাসের বরপুত্র হতে পারলেন না আশরাফুল।
আশরাফুল না পারলেও মুশফিকুর পেরেছেন। ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছেন তিনি অনন্য এক ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে। কালকের ১৫২ রানের সঙ্গে বাকি ৪৮ রান যোগ করতে একেবারেই বেগ পেতে হয়নি বাংলাদেশ অধিনায়কের। মুশফিকুর-আশরাফুলের পর আলো ছড়ান নাসির হোসেনও। বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেন তিনি। তবে ১০০ রান করেই আউট হন নাসির। সোহাগ গাজী করেন ২১ রান। শ্রীলঙ্কার হয়ে নুয়ান কুলাসেকেরা, শামিন্দা এরেঙ্গা, রঙ্গনা হেরাথ, অজন্তা মেন্ডিস ও তিলকরত্নে দিলশান প্রত্যেকে দুটি করে উইকেট নিয়েছেন।