Thursday, March 21, 2013

আ.লীগ এলেই কেন শেয়ার কেলেঙ্কারি হয়


আওয়ামী লীগ ক্ষমতায় এলেই পুঁজিবাজারে কেলেঙ্কারি ঘটে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে এর কারণ জানতে চেয়েছে সরকারি প্রতিষ্ঠান-সম্পর্কিত সংসদীয় কমিটি। গতকাল বুধবার সংসদ ভবনে কমিটির এই বৈঠক হয়।
একই সঙ্গে কমিটি বিএসইসিকে ১৯৯৬ সালের পুঁজিবাজার কেলেঙ্কারিসংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করতে বলেছে। বৈঠক শেষে সভাপতি এ বি এম গোলাম মোস্তফা সাংবাদিকদের বলেন, বৈঠকে সাম্প্রতিক সময়ের পুঁজিবাজারে ধস এবং ১৯৯৬ সালের পুুঁজিবাজার কেলেঙ্কারি নিয়ে আলোচনা হয়েছে। কমিটি বিএসইসির কাছে জানতে চেয়েছে, আওয়ামী লীগ ক্ষমতায় এলেই কেন পুঁজিবাজারে ধস নামে, কেলেঙ্কারি হয়।
কমিটির সভাপতি জানান, বৈঠকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি জানিয়েছে, ১৯৯৬ সালের পুঁজিবাজারে যে ঘটনা ঘটেছিল, তা বেআইনিভাবে করা হয়েছিল। আর বর্তমান সরকারের আমলে যেসব অনিয়ম ঘটেছে, তা আইনি কাঠামোর মধ্যে হয়েছে। যে কারণে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি।
সংসদ সচিবালয় সূত্র জানায়, বৈঠকে কমিটির সদস্যরা পুঁজিবাজার নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। তাঁঁরা পুঁজিবাজারের ওপর বিএসইসির নজরদারি বাড়ানোর পরামর্শ দিয়েছেন এবং যেসব নতুন কোম্পানি পুঁজিবাজারে আসতে চায়, তাদের আসার সুযোগ দেওয়ারও সুপারিশ করেছেন। এ ছাড়া বৈঠকে সাংসদসহ অন্য যাঁরা রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কাছ থেকে একাধিক প্লট গ্রহণ করেছেন, তাঁদের বিরুদ্ধে রাজউকের গৃহীত পদক্ষেপ জনসমক্ষে প্রকাশ করার সুপারিশ করা হয়।
এ বি এম গোলাম মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য টি আই এম ফজলে রাব্বি চৌধুরী, খান টিপু সুলতান, এস কে আবু বাকের ও আমিনা আহমেদ অংশ নেন। এ ছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এম আসলাম আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।