Tuesday, March 12, 2013

ব্যবসায় নীতি ও প্রয়োগ

অধ্যায়-৯
প্রিয় শিক্ষার্থীরা, আজ তোমাদের জন্য দেওয়া হলো ব্যবসায় নীতি ও প্রয়োগ-২য় পত্রথেকে একটি সৃজনশীল নমুনা প্রশ্নোত্তর।

# সাবের, বাসেত ও আইয়ুব তিনজন বন্ধু বিভিন্ন পেশায় নিয়োজিত। এর মধ্যে আইয়ুব স্বনামধন্য ব্যবসায়ী ও ব্যাংকের সঙ্গে তার সুসম্পর্ক আছে। বাসেত আইয়ুবকে জামিনদার হিসেবে পরিচয় দিয়ে ব্যাংক থেকে ২০ লাখ টাকা ঋণ নিয়ে ব্যবসা শুরু করে সফল হন। এখন বাসেত সাবের ও আইয়ুবের নামে দুটি আলাদা জীবন বীমা চুক্তি করতে চাইলে X জীবন বীমা কোম্পানি লি. শুধু আইয়ুবের নামে বীমাচুক্তি সম্পাদন করে। উক্ত বীমার ধরন অনুযায়ী বাসেত প্রিমিয়াম একবারেই প্রদান করে এবং বীমার মেয়াদ ছিল তিন বছর। এই তিন বছরের মেয়াদে আইয়ুবের মৃত্যু না হওয়ায় কোনো বীমা দাবি পাওয়া যায়নি।
প্রশ্ন: ক. সমর্পণ মূল্য কী?
প্রশ্ন: খ. মৃত্যুহার পঞ্জি বলতে কী বোঝ?
প্রশ্ন: গ. বাসেত আইয়ুবের নামে X জীবনবীমা কোম্পানির সঙ্গে কোন ধরনের জীবনবীমা চুক্তি সম্পাদন করেছে? বর্ণনা করো।
প্রশ্ন: ঘ. X জীবনবীমা কোম্পানি লি. শুধু আইয়ুবের নামে বীমাচুক্তি সম্পাদন করার নৈতিকতা বীমানীতির আলোকে মূল্যায়ন করো।
উত্তর: ক. সমর্পণ মূল্য: সমর্পণ মূল্য হলো বীমাগ্রহীতা কর্তৃক পরিশোধিত প্রিমিয়ামের সেই অংশ, যা বীমাপত্র ফেরতদানের সময় তাকে পরিশোধ করা হয়।
উত্তর: খ. মৃত্যুহার পঞ্জি: অতীত পরিসংখ্যান ও অভিজ্ঞতার আলোকে নির্দিষ্ট বয়সসীমায় প্রতি হাজারে সম্ভাব্য মৃত ব্যক্তির সংখ্যাসংবলিত সারণিকে মৃত্যুহার পঞ্জি বলে।
এটি মৃত্যুঝুঁকি ও প্রিমিয়ামের পরিমাণ নির্ধারণে সহায়তা করে। এটি নির্ণয়ের সূত্র নিম্নরূপ:
উত্তর: গ. বাসেত আইয়ুবের নামে X জীবনবীমা কোম্পানির সঙ্গে সাময়িক জীবন বীমা চুক্তি সম্পাদন করেছে।
স্বল্পমেয়াদে অর্থাৎ ২ মাস থেকে সর্বোচ্চ পাঁচ বছরের জন্য যে জীবন বীমাপত্র খোলা হয় তাকে সাময়িক বীমাপত্র বলে। উক্ত মেয়াদের মধ্যে যদি বীমাকৃত ব্যক্তি মারা যায় তাহলে মনোনীত ব্যক্তি অর্থ পায়। আর বেঁচে থাকলে কোনো অর্থ পায় না। এতে প্রিমিয়াম একবারই দিতে হয়।
উদ্দীপকে বাসেত আইয়ুবের নামে যে জীবনবীমা চুক্তি X বীমা কোম্পানির সাথে সম্পাদন করেছে তাতে প্রিমিয়াম একবারই দিতে হয় এবং এর মেয়াদ ছিল ৩ বছর যা ৫ বছরের চেয়ে কম ও ২ মাসের চেয়ে বেশি। এই মেয়াদে আইয়ুবের মৃত্যু না হওয়ায় সে কোনো বীমা দাবি পেশ করতে পারেনি। এসব বীমাচুক্তির বৈশিষ্ট্য সাময়িক বীমার মধ্যেই পরিলক্ষিত হয়। সুতরাং উদ্দীপক অনুসারে বাসেত আইয়ুবের নামে X জীবনবীমা কোম্পানির নিকট সাময়িক বীমা চুক্তি সম্পাদন করেছে।
উত্তর: ঘ. X জীবন বীমা কোম্পানি লি. শুধু আইয়ুবের নামে বীমাচুক্তি করার কারণ হলো বীমাযোগ্য স্বার্থের নীতির উপস্থিতি। বীমাযোগ্য স্বার্থ হলো বীমাকৃতের জীবনে বীমাগ্রহীতার আর্থিক স্বার্থ থাকা। এরূপ স্বার্থ না থাকলে জীবনবীমা চুক্তি করা যায় না। এই স্বার্থ নিজের জীবন, স্বামীর জীবনে স্ত্রীর ও স্ত্রীর জীবনে স্বামীর, দেনাদারের জীবনে পাওনাদারের ও দেনাদারের জীবনে জামিনদারের বীমাযোগ্য স্বার্থ বিদ্যমান।
উদ্দীপকে সাবের, বাসেত ও আইয়ুম তিন বন্ধু। এর মধ্যে বাসেত আইয়ুবের জীবনে বীমা করতে পারবেন। কারণ তিনি ব্যাংক থেকে যে ঋণ নিয়েছেন তাতে আইয়ুব জামিনদার। সুতরাং জামিনদারের জীবনের বীমাগ্রহীতার নিকট আর্থিক স্বার্থ বিদ্যমান থাকায় তা বীমাযোগ্য।
সুতরাং X জীবনবীমা কোম্পানি লি. বীমাযোগ্য স্বার্থের নীতি মেনে দেনাদারের জীবনে জামিনদারের স্বার্থ থাকার শর্তে শুধু আইয়ুবের নামে বীমাচুক্তি সম্পাদন কমরছে, যা সম্পূর্ণ যুক্তিযুক্ত।