Thursday, February 7, 2013

ঢাকার বাইরেও বাড়ছে ফ্রিল্যান্সারদের সংখ্যা

অনলাইনে আয়ের ক্ষেত্রটি এখন আর কেবল ঢাকাকেন্দ্রিক নয়, ঢাকার বাইরেও বাড়ছে ফ্রিল্যান্সারদের সংখ্যা। সম্প্রতি অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্স কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।
ইল্যান্সে ঢাকার বাইরে সবচেয়ে বেশি চট্টগ্রাম, খুলনা, সিলেট ও জামালপুরের ফ্রিল্যান্সাররা কাজ করছেন। ঢাকা থেকে প্রায় ২০ হাজার, চট্টগ্রাম ও খুলনা থেকে প্রায় দুই হাজার ফ্রিল্যান্সার নিয়মিত ইল্যান্সে কাজ করছেন।
ইল্যান্স থেকে আমাদের দেশের ফ্রিল্যান্সাররা গড়ে প্রায় আট ডলার করে ঘণ্টাপ্রতি আয় করছেন। সবচেয়ে বেশি দরের কাজ হচ্ছে ম্যানেজমেন্ট ও ফাইন্যান্স, আইটি অ্যান্ড প্রোগ্রামিং।
ঢাকা শহর ছাড়াও বাংলাদেশে অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্সের সঙ্গে ফ্রিল্যান্সারদের আরও অংশগ্রহণ বাড়াতে কাজ করছে প্রতিষ্ঠানটি। ১ ফেব্রুয়ারি ফ্রিল্যান্সারদের উন্নয়নে চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে দুই দিনের ফ্রিল্যান্স ক্যারিয়ার-বিষয়ক সেমিনার এবং একটি ইল্যান্স কর্মশালা। ফ্রিল্যান্সিং এবং অন্যান্য মুক্ত পেশা সম্পর্কে সঠিক ধারণা ও গাইডলাইন দিতে চট্টগ্রামে প্রথমবারের মতো ‘ফ্রিল্যান্স ক্যারিয়ার’-বিষয়ক সেমিনার আয়োজন করে ডেভসটিম ইনস্টিটিউট এবং চট্টগ্রামের মাইসিস ইনস্টিটিউট অব আইটি। সেমিনারে উপস্থিত ছিলেন প্রায় ৩৫০ জন।
ইল্যান্স বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান জানিয়েছেন, বাংলাদেশ থেকে অনেকেই এখন ইল্যান্সে সফল হচ্ছেন। অন্যান্য মার্কেটপ্লেস, যেখানে বাংলাদেশিরা প্রতি ঘণ্টায় গড়ে তিন থেকে চার ডলার আয় করছেন, সেখানে ইল্যান্সে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা প্রতি ঘণ্টায় গড়ে আট ডলার করে উপার্জন করতে পারছেন।
ঢাকার পরে চট্টগ্রামকে ফ্রিল্যান্সিংয়ের সম্ভাবনার ক্ষেত্র উল্লেখ করে ইল্যান্সের কান্ট্রি ম্যানেজার বলেন, চট্টগ্রাম থেকে সফল কিছু ফ্রিল্যান্সার উঠে আসছেন এবং এই মুহূর্তে ইল্যান্সে বাংলাদেশের সেরা পাঁচটি শহরের মধ্যে চট্টগ্রাম অন্যতম।
সাইদুরের ভাষ্য, কাজ বেছে নেয়ার ক্ষেত্রে কাউকে অনুসরণ না করে বরং নিজের যে কাজটি ভালো লাগে, সেই কাজে দক্ষতা গড়ে তুললে বেশি সফলতা পাওয়া যায়।