Tuesday, February 12, 2013

বাফটাতেও সেরা আরগো

অস্কার কর্তৃপক্ষের সিদ্ধান্ত ভুল প্রমাণ করে একের পর এক পুরস্কার পেয়েই চলেছেন অভিনেতা-পরিচালক বেন অ্যাফ্লেক। গতকাল ব্রিটিশ একাডেমী অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস বা বাফটা অ্যাওয়ার্ডে সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন বেন। সেই সঙ্গে তাঁর পরিচালিত 'আরগো' সেরা ছবি ও সেরা সম্পাদনার বাফটা জয় করে নিয়েছে। সেরা পরিচালকের পুরস্কার হাতে নিয়ে বেন বলেন, 'এটা আমার জীবনের দ্বিতীয় অধ্যায়। আর তোমরা যারা আমাকে এই নতুন পথে আসতে সাহায্য করেছ, সবার প্রতি কৃতজ্ঞতা। আমার এই পুরস্কার আমি তাদের উৎসর্গ করতে চাই, যারা আমার মতো দ্বিতীয় অধ্যায় শুরু করার জন্য লড়ছ।'
'লিংকন' ছবিতে নাম ভূমিকায় অভিনয় করার জন্য সেরা অভিনেতার পুরস্কার অনেকটাই নিশ্চিত ছিল ড্যানিয়েল ডে লুইসের জন্য এবং তা-ই হয়েছে। তবে 'আমুর' ছবির জন্য সেরা অভিনেত্রী হিসেবে ফরাসি অভিনেত্রী ইমানুয়েল রিভার বাফটা জয় ছিল অপ্রত্যাশিত।
'জ্যাঙ্গো আনচেইনড' ছবির জন্য ক্রিস্টোফ ওয়াল্টজ এবং 'লা মিজারেবল' ছবির জন্য অ্যান হ্যাথওয়ে সেরা পার্শ্ব অভিনেতা ও অভিনেত্রীর বাফটা জয় করে নিয়েছেন। ক্রিস্টোফ তাঁর পুরস্কারটি একই ছবির জন্য সেরা চিত্রনাট্যের বাফটাজয়ী কোয়ান্টিন টারান্টিনোকে উৎসর্গ করেন। আর সেরা সংগৃহীত চিত্রনাট্যের বাফটা জিতেছেন ডেভিড ও'রাসেল তাঁর 'সিলভার লাইনিংস প্লেবুক' ছবির জন্য।
'আনা কারেনিনা', 'লা মিজারেবল', 'সেভেন সাইকোপাথ' ও 'বেস্ট এঙ্ােটিক মেরিগোল্ড হোটেল'কে পেছনে ফেলে জেমস বন্ড সিরিজের 'স্কাইফল' জিতে নিয়েছে বছরের সেরা ব্রিটিশ ছবির পুরস্কার। ১৯৬৪ সালে 'ফ্রম রাশিয়া উইথ লাভ' সেরা চিত্রগ্রহণের বাফটা জয়ের এত বছর পর কোনো বন্ড ছবি বাফটা পেল। সেই সঙ্গে সেরা সংগীতের জন্যও ছবিটি জিতেছে রাতের দ্বিতীয় বাফটা। আটটি মনোনয়নের মধ্যে চারটি বাফটা জিতে রাতের সবচেয়ে সফল ছবি 'লা মিজারেবল'। অ্যান হ্যাথওয়ে ছাড়া অন্য তিনটি বাফটা হলো সেরা শব্দ, মেকআপ ও প্রোডাকশন ডিজাইন। অ্যাং লি পরিচালিত 'লাইফ অব পাই' ৯টি মনোনয়ন পেলেও সেরা চিত্রগ্রহণ ও ভিজ্যুয়াল ইফেক্ট_মাত্র এ দুই বিভাগে বাফটা পেয়েছে। সেরা বিদেশি ভাষার ছবির পুরস্কার পেয়েছে 'আমুর'; যদিও ছবির পরিচালক মাইকেল হানেকে কিংবা সেরা অভিনেত্রীর পুরস্কার পাওয়া ইমানুয়েল রিভা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। জন রাইট পরিচালিত 'আনা কারেনিনা' সেরা পোশাকের বাফটা জয় করে নেয়, অন্যদিকে সেরা এনিমেশনের বাফটা পেয়েছে ডিজনি-পিক্সারের 'ব্রেভ'। সো প্রামাণ্যচিত্রের বাফটা জিতেছে স্যার অ্যালান পার্কার পরিচালিত 'সার্চিং ফর সুগার ম্যান'। বিবিসির চ্যানেল ফোরের প্রধান কর্তাব্যক্তি টেসা রোজকে দেওয়া হয় লাইফটাইম অ্যাচিভমেন্ট বাফটা। লন্ডনের রয়্যাল অপেরা হাউসে অনুষ্ঠিত এ বছরের বাফটা অ্যাওয়ার্ড অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন অভিনেতা স্টিফেন ফ্রাই।