Tuesday, February 12, 2013

নীরব প্রতিবাদে সমগ্র জাতির সংহতি প্রকাশ

কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধী-মানবতাবিরোধীদের ফাঁসির দাবিতে প্রজন্ম চত্বরের আন্দোলনকারীদের সাথে তিন মিনিট দাঁড়িয়ে সমগ্র জাতি সংহতি প্রকাশ করলো।

প্রজন্ম চত্বরের কাউন্ট ডাউনের মাধ্যমে ঠিক ৪টায় সমগ্র জাতি দাঁড়িয়ে যান। অভূতপূর্ব সাড়া দিয়ে শাহবাগের আন্দোলনকারীদের ডাকে তিন মিনিটের স্তব্ধতা কর্মসূচি পালন করেছে সারাদেশ। আজ মঙ্গলবার বিকাল ঠিক ৪টায় এই কর্মসূচি শুরু হয়, তা চলে ৪টা তিন পর্যন্ত। আন্দোলনের কেন্দ্র শাহবাগে এই কর্মসূচিতে অংশ নিয়েছে লাখো মানুষ।

মন্ত্রিসভার সদস্যরা সচিবালয়ের সামনে এবং সংসদ সদস্যরা সংসদ ভবনের সামনে দাঁড়িয়ে তরুণ প্রজন্মের এই কর্মসূচিতে সাড়া দেন। বিকাল ৪টা বাজার ঠিক আগ মুহূর্তে রাজধানীর সড়কে সব যানবাহন দাঁড়িয়ে পড়ে, একটি কর্মসূচিতে এই ধরনের সাড়া আগে কখনো দেখা যায়নি।

বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া হাউজের সামনের রাস্তায় কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান এবং বাংলানিউজের সকল কর্মকর্তা ও সাংবাদিকসহ সংবাদকর্মীরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে এই কর্মসূচি পালন করেন।

ব্যাংক, বীমা, সরকারি অফিস, আদালত, পোশাক কারখানাসহ ঘরে বাইরে যে যেখানে অবস্থান করছিলেন সেখানেই যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে দাঁড়িয়ে যান। যারা রাস্তায় ছিলেন, তারা সেখানেই পথ চলা থামিয়ে দাঁড়িয়ে যান। আর এভাবে তিন মিনিটের জন্য স্তদ্ধ হয়ে যায় পুরো দেশ। তিন মিনিটের জন্য জেগে ওঠে দেশের কোটি কোটি মানুষ।