Thursday, February 7, 2013

ব্যাটসম্যান ওয়াটসনই যথেষ্ট!

পেস বোলিং অলরাউন্ডার-খরার এই যুগে ছিলেন অমূল্য এক রত্ন। কিন্তু নিজের শরীরের সঙ্গে পেরে না ওঠায় নিজেই আপাতত বিসর্জন দিয়েছেন অলরাউন্ডার সত্তা। তবে রত্নের মূল্য তাতে খুব একটা কমছে না। ক্যারিয়ারের নতুন অধ্যায়ের প্রথম দিনেই শেন ওয়াটসন বুঝিয়ে দিলেন, শুধু ব্যাটসম্যান ওয়াটসনও অমূল্য এক সম্পদ। সাত মাস পর ওয়ানডে খেলতে নেমেই দুর্দান্ত এক সেঞ্চুরি। ৩৯ রানে জিতে অস্ট্রেলিয়া সিরিজ জিতে গেল দুই ম্যাচ বাকি থাকতেই।
এমনিতে ওয়াটসনের সেঞ্চুরি যেমন হয়, পেশিশক্তির সেই প্রদর্শনী ছিল না কাল। নিখুঁত টাইমিংয়ে ফিল্ডিংয়ের ফাঁক খুঁজে নেওয়া দারুণ সব বাউন্ডারি ছিল ইনিংসের অলংকার। মানুকা ওভালের ব্যাটিং-স্বর্গে ওয়াটসন-ফিঞ্চের উদ্বোধনী জুটি গড়ে দেয় বড় ইনিংসের ভিত্তি। ৯৩ বলে ৮৯ রানের জুটি, গত মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ওয়ার্নার-ওয়াটসনের ১১৮ রানের পর ওপেনিংয়ে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ। দ্বিতীয় উইকেটে ওয়াটসন ও হিউজের জুটিতে এসেছে ১১০ বলে ১১২। ওয়াটসনের পঞ্চাশে ছিল সাত চার, ১০২ বলে ছোঁয়া সেঞ্চুরিতে ১১টি চার। সেঞ্চুরির পর অবশ্য একটু শক্তির প্রদর্শনী ছিল, পরের ৮ বলে ২ ছক্কা, ১ চারে করেছেন ২২!
হিউজকে শুরুতে একটু অপ্রতিভ মনে হচ্ছিল। তবে উইকেটে একটু থিতু হওয়ার পর চাবুকের মতো খেলেছেন একের পর এক কাট শট। প্রথম ৩২ বলে করেছিলেন ১০, পরের ৬১ বলে ৭৬। সেঞ্চুরিটা প্রাপ্য ছিল, কিন্তু তা পাননি স্যামির স্লোয়ারে কট বিহাইন্ড হয়ে। কাইরন পোলার্ডের অসাধারণ তিনটি ক্যাচে শেষ দিকে উইকেট পড়েছে নিয়মিত। জর্জ বেইলির ২২ বলে ৪৪ রানে তবু শেষ ১০ ওভারে ৮৯ তুলেছে অস্ট্রেলিয়া। যেটির ফল রাজধানী শহরের মাঠে প্রথম তিন শ ছাড়ানো স্কোর।
চোট পেয়ে ফিল্ডিংয়ে শেষ দিকে মাঠে না থাকায় ওপেন করতে পারেননি ক্রিস গেইল। কাইরান পাওয়েল ও ডেভন টমাসের উদ্বোধনী জুটি অবশ্য ৫২ বলে ৫৪ রান তুলে ভালো একটা সূচনাই এনে দিয়েছিল। এরপর দুই ব্রাভোর দারুণ এক জুটি জয়ের স্বপ্ন দেখাচ্ছিল ক্যারিবিয়ানদের। ডোয়াইন ব্রাভোকে ফিরিয়ে ১১০ বলে ১১৪ রানের জুটি ভাঙেন স্টার্ক। এরপর বিস্ফোরক সব ব্যাটসম্যান থাকলেও সুবিধা করতে পারেননি কেউই। এক ওভারেই ড্যারেন ব্রাভো ও ক্রিস গেইলকে বোল্ড করেছেন ফকনার, পরে স্যামি-নারাইনকেও বোল্ড করে তৃতীয় ওয়ানডেতেই পেয়েছেন ৪ উইকেট। ২৪তম জন্মদিনে ছোটো ব্রাভো ছুঁয়েছেন ক্যারিয়ার-সেরা ইনিংস (৮৬)। আন্দ্রে রাসেলের ৩১ বলে ৪৩ শুধু ব্যবধানই কমাতে পেরেছে। সিরিজের চতুর্থ ম্যাচ হবে কাল সিডনিতে।