Tuesday, February 26, 2013

ইমামকে হুমকি, ফারাবি পাঁচ দিনের রিমান্ডে

ব্লগার আহমেদ রাজীব হায়দারের জানাজা পরিচালনাকারী ইমামকে ফেসবুক ও ব্লগের মাধ্যমে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে গ্রেপ্তার হওয়া ফারাবি শফিউর রহমানকে পাঁচ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।
আজ মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম অমিত কুমার দে ফারাবিকে রিমান্ডে নেওয়ার আদেশ দেন।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) আজ ফারাবিকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করে। এ আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
গতকাল সোমবার ফারাবি শফিউর রহমান দুর্বৃত্তদের হাতে নিহত ব্লগার আহমেদ রাজীব হায়দারের জানাজা পরিচালনাকারী ইমামকে ফেসবুক ও ব্লগের মাধ্যমে হত্যার হুমকি দেওয়ার কথা পুলিশের কাছে স্বীকার করেছেন। পুলিশ সূত্র জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ফারাবি জানিয়েছেন, তিনি নিষিদ্ধ সংগঠন হিযবুত তাহরীরের সঙ্গে যুক্ত। তিনি ওই সংগঠনের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি এবং একই বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার চতুর্থ বর্ষের ছাত্র। তাঁর বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়। তাঁকে গত রোববার সন্ধ্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর গেট এলাকার একটি মেস থেকে গ্রেপ্তার করে পুলিশ। পুলিশ তাঁর ব্যবহূত ল্যাপটপও জব্দ করে।
অভিযোগ রয়েছে, শাহবাগ আন্দোলন ও আন্দোলনকারীদের বিরুদ্ধে ফেসবুক ও ব্লগে লেখালেখির মাধ্যমে নিয়মিত হুমকি দিয়ে আসছিলেন ফারাবি। সর্বশেষ, রাজীবের জানাজা পরিচালনাকারী ইমামকে হুমকি দেওয়ার অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়।
রাজীব হত্যা মামলাটি তদন্ত করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ডিবি এখন পর্যন্ত রাজীব হত্যার সঙ্গে জড়িত কাউকেই শনাক্ত বা গ্রেপ্তার করতে পারেনি। পুলিশের কর্মকর্তারা বলছেন, একটি চক্র ফেসবুকে বেনামে অ্যাকাউন্ট খুলে ইসলাম ধর্ম সম্পর্কে বিভিন্ন অপপ্রচার চালিয়ে অরাজকতা সৃষ্টির চেষ্টা চালাচ্ছে। এ চক্রের সঙ্গে ফারাবির কোনো সম্পৃক্ততা আছে কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।