Tuesday, February 19, 2013

শ্রীলঙ্কা সফরের প্রাথমিক দলেও নেই আশরাফুল

'বিপিএলে সেরা এগারো বোলারের নয়জনই জাতীয় দলের। সেরা ব্যাটসম্যানদের তালিকাতে শামসুর রহমান ও মোহাম্মদ আশরাফুল ছাড়া বাকিরা জাতীয় দলের নিয়মিত ক্রিকেটার,' বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) জাতীয় দল নির্বাচনে প্রভাবিত করে, তার ইঙ্গিত রয়েছে গতকাল সন্ধ্যায় বলা আকরাম খানের এ কথাতেই। কাজেও আছে। যেমন, বিপিএল নৈপুণ্য দিয়ে শ্রীলঙ্কা সফরের জন্য ঘোষিত ২৫ জনের প্রাথমিক স্কোয়াডে ঢুকে গেছেন শামসুর রহমান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রত্যাশা পূরণ করতে না পারা শাহরিয়ার নাফীসও ফর্মে ফিরেছেন এবারের বিপিএল দিয়ে। কিন্তু চার দিনের টুর্নামেন্ট বিসিএল কিংবা বিপিএলে সেঞ্চুরি করেও নির্বাচকদের আস্থায় নেই আশরাফুল।
সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজেও বাংলাদেশ দলে ছিলেন না মোহাম্মদ আশরাফুল। এরপর জাতীয় লিগেও ব্যাটসম্যান আশরাফুলকে খুঁজে পাওয়া যায়নি। কিন্তু বাংলাদেশ ক্রিকেট লিগে সেঞ্চুরির পর বিপিএলের ফর্ম এবং সর্বোপরি অভিজ্ঞতার কারণে শ্রীলঙ্কা সফরের জন্য বিবেচিত হওয়ার দাবি জানিয়েছিলেন আশরাফুল। কিন্তু তাঁকে এখনই জাতীয় দলে ফেরানোর পক্ষে নন প্রধান নির্বাচক আকরাম খান, 'কোনো সন্দেহ নেই যে সে একজন ভালো ক্রিকেটার। শুধু বিপিএল না, গত এক-দেড় বছরের নৈপুণ্য বিবেচনা করে আমরা দল গড়েছি। তাকে আরো ভালো খেলতে হবে।' ভিন্ন একটি সূত্রে জানা গেছে, সেই ধারাবাহিকতার অভাবই আশরাফুলের ওপর আস্থা ফিরে আসেনি নির্বাচকদের মনে। সেঞ্চুরির পর বিসিএলের পরের ইনিংসগুলো ছন্দপতনের পুনরাবৃত্তি বিপিএলেও ঘটিয়েছেন আশরাফুল। আর তাঁকে নিতে হলে বাদ দিতে হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করা নাঈম ইসলামকে_দল নির্বাচনী সভায় এটাও গুরুত্ব পায় বলে জানা গেছে।
এদিকে ধারাবাহিকতার পুরস্কার পেয়েছেন মার্শাল আইয়ুব। জাতীয় লিগ এবং বিসিএলে দুর্দান্ত ব্যাটিংয়ের কারণে এই তরুণকে আপাতত টেস্টে মিডল অর্ডারের বিকল্প ভাবছেন আকরাম, 'মার্শাল খুব ভালো ফর্মে আছে। আমাদের মনে হয়েছে ওকে সুযোগ দেওয়ার এটাই উপযুক্ত সময়।' বিসিএল-বিপিএলের ফর্ম দিয়েও দলে ফিরতে পারলেন না আশরাফুল, তাহলে শুধু বিপিএলে ভালো খেলেই কী করে দলে জায়গা ধরে রাখলেন শাহরিয়ার নাফীস? এ প্রশ্নে প্রধান নির্বাচকের উত্তরে অসহায়ত্বই প্রকাশ পেয়েছে, 'ও বিপিএলে ভালো করেছে। তা ছাড়া টেস্ট দলেও ছিল। তা ছাড়া ওর জায়গায় ভালো করছে এমন কেউ নেই। তাই ওকে নিতে হয়েছে।'
শ্রীলঙ্কা সফরে দলের পেস আক্রমণ নিয়েও সংশয়ে আছেন আকরাম খান, 'এ জায়গাটায় ঘাটতি আছে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে রাজু (আবুল হাসান) সেঞ্চুরি করেছে। কিন্তু ওর কাছে থেকে আমি চাই ভালো বোলিং। বিপিএলে ভালো করেনি। তবে ৪ ওভার বোলিং দেখে কোনো বোলারকে বিচার করা যায় না।' অন্যদিকে স্পিন আক্রমণ সাজাতে গিয়ে মধুর সমস্যার কথাই জানিয়েছেন প্রধান নির্বাচক, 'স্পিনার হিসেবে দলে জায়গা পাওয়ার দাবি অনেকেই করতে পারে।' তবে আকরামের মন্তব্যে ইঙ্গিত রয়েছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের স্কোয়াডে বড় কোনো পরিবর্তন না আনার, 'জাতীয় দলের ক্রিকেটাররা ভালো ফর্মে আছে। তাই খুব বেশি পরিবর্তনের সুযোগ নেই।' কিন্তু সাকিব আল হাসান যদি শ্রীলঙ্কা যেতে না-ই পারেন, তাহলে বড় পরিবর্তনের দিকেই ঝুঁকতে হবে আকরামকে, 'সাকিব যেতে না পারলে ওর জায়গায় দুইজনের কথা ভাবতে হবে। কারণ ওর ব্যাটিং-বোলিং দুটোই আছে।'
তাই যতটা সম্ভব দ্রুততম সময়ে সাকিবকে অস্ট্রেলিয়া পাঠানোর বন্দোবস্ত করছে বিসিবি। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকের মতামতের ওপরই নির্ভর করছে শীর্ষ এ তারকার শ্রীলঙ্কায় যাওয়ার বিষয়টি। ২২/২৩ ফেব্রুয়ারি টেস্ট দল ঘোষণার আগে এ আনুষ্ঠানিকতা শেষ হওয়ার সম্ভাবনা নেই। এতে অবশ্য বিচলিত নন আকরাম, 'ডাক্তারের মতামত না পেলেও সাকিবকে রেখেই স্কোয়াড ঘোষণা করা হবে। পরে অন্য কিছু হলে বিকল্প কাউকে তো নেওয়াই যাবে।' উল্লেখ্য, শ্রীলঙ্কা সফরে দুই টেস্ট, তিন ওয়ানডে এবং একটি টোয়েন্টি টোয়েন্টি ম্যাচের জন্য ঘোষিত প্রাথমিক স্কোয়াড প্রস্তুতি শুরু করে দেবে আগামীকালই। অবশ্য আগের রাতে বিপিএল ফাইনাল খেলা ক্রিকেটারদের প্রথম দিন ছুটি ঘোষণা করেছেন জাতীয় দলের প্রধান কোচ শেন জার্গেনসেন।