Wednesday, February 27, 2013

নাম পাল্টাচ্ছে হেরাল্ড ট্রিবিউন

বিখ্যাত ইংরেজি দৈনিক পত্রিকা ইন্টারন্যাশনাল হেরাল্ড ট্রিবিউন-এর নাম ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস-এ পরিবর্তিত হচ্ছে। পত্রিকাটির মালিক প্রতিষ্ঠান নিউইয়র্ক টাইমস এই সিদ্ধান্ত নিয়েছে।
যুক্তরাষ্ট্রে এই শরতেই পত্রিকাটির নামের ওই পরিবর্তন আসবে বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের বাইরের পাঠকদের কাছে ৪০ বছর ধরে এটি আইএইচটি নামে ব্যাপকভাবে পরিচিত হয়ে আসছে।
নিজ ভাবমূর্তি সুসংহত করতে নিউইয়র্ক টাইমস-এর গ্রহণ করা বিভিন্ন পরিকল্পনার ধারাবাহিকতায় ওই পদক্ষেপ নেওয়া হচ্ছে। এসব পরিকল্পনার অধীন চলতি মাসে বোস্টন গ্লোব পত্রিকা বিক্রি করে দেওয়ার ঘোষণা দেয় নিউইয়র্ক টাইমস ।
নিউইয়র্ক টাইমস-এর প্রধান নির্বাহী মার্ক থম্পসন বলেছেন, পত্রিকাটিতে আরও নতুন সংবাদকর্মী নিয়োগ দেওয়া হবে। বিদেশে এর পাঠক জনপ্রিয়তা বাড়ানো তাঁদের লক্ষ্য।
বিবিসির সাবেক মহাপরিচালক থম্পসন গত বছরের নভেম্বরে নিউইয়র্ক টাইমস-এ যোগ দেন।
২০০৩ সালে আইএইচটির পূর্ণাঙ্গ মালিকানা লাভ করে নিউইয়র্ক টাইমস। ইতিপূর্বে পত্রিকাটির ৫০ শতাংশ মালিকানার অধিকারী ছিল প্রতিদ্বন্দ্বী ওয়াশিংটন পোস্ট পত্রিকা। আন্তর্জাতিক পত্রিকা আইএইচটি তার ১২৫ বছরের ইতিহাসে আরও কয়েকবার নাম পরিবর্তনের সম্মুখীন হয়। পত্রিকাটি ১৮৮৭ সালে যাত্রা শুরু করে। বিবিসি।