Monday, February 11, 2013

বাংলাদেশ পাড়ি দেবে গুগলের স্ট্রিট ভিউ গাড়ি

রাজধানী ঢাকা, বন্দরনগর চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় চলবে বিখ্যাত সার্চ ইঞ্জিন ওয়েবসাইট গুগলের গাড়ি। গাড়িটি গুগল ম্যাপে বাংলাদেশের পথঘাটের ছবি, আকর্ষণীয় পর্যটন স্থানগুলোর ছবি, বিভিন্ন মজাদার রেস্টুরেন্টের অবস্থান—সবই তুলে দেবে।
বিশেষ ক্যামেরা বসানো এই গাড়ির তোলা প্যানারোমিক ছবির মাধ্যমে এখন বিশ্বের এক প্রান্তের আগ্রহী ব্যবহারকারী খুব সহজে বাংলাদেশের প্রত্যন্ত এলাকার ছবি দেখতে পাবেন। বিদেশি পর্যটকেরা পাবেন বাংলাদেশের বিভিন্ন পর্যটনকেন্দ্রের দিকনির্দেশনা। একই সঙ্গে গুগলে দেওয়া বিজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশের ব্যবসায়ীদের প্রচার বাড়বে। জনপ্রিয় এই গুগল স্ট্রিট ভিউ সেবা এখন বিশ্বের ৪০টি দেশে বিদ্যমান।
গতকাল শনিবার রাজধানীর কারওয়ান বাজারের স্থানীয় একটি হোটেলে গুগলের স্ট্রিট ভিউ গাড়ি বাংলাদেশে চলার জন্য অবমুক্ত করা হয়। অনুষ্ঠানে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রযুক্তি অর্থনৈতিক উন্নয়নের বড় চালিকাশক্তি। ইন্টারনেট হচ্ছে প্রযুক্তির শক্তিশালী প্ল্যাটফর্ম, যার মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি সম্ভব। স্ট্রিট ভিউয়ের বিভিন্ন অ্যাপ্লিকেশন বাংলাদেশের মানুষের বিভিন্ন প্রয়োজন মেটাতে সাহায্য করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
গুগল এশিয়া প্যাসিফিকের পাবলিক পলিসি অ্যান্ড গভর্নমেন্ট রিলেশন বিভাগের পরিচালক অ্যান লেভিন এবং গুগলের এমারজিং মার্কেটিং অ্যাট গুগল এশিয়া প্যাসিফিকের প্রধান জেমস ম্যাকলার ক্যামেরা লাগানো গুগলের গাড়িটিকে বাংলাদেশে স্বাগত জানান।
অনুষ্ঠানে বেসামরিক বিমান, পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী বলেন, ‘বাংলাদেশে পর্যটকদের সংখ্যা বাড়ানোর জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। আশা করছি, গুগল ম্যাপে স্ট্রিট ভিউয়ে তোলা ছবি ও দিকনির্দেশনা বাংলাদেশে পর্যটন খাতের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।’
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান বলেন, তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় বাংলাদেশে ‘গুগল ম্যাপস স্ট্রিট ভিউ’ আনতে গুগলকে সহযোগিতা করছে। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়া ও অর্থনৈতিক উন্নয়নের জন্যে উদ্ভাবনী প্রযুক্তি একটি গুরুত্বপূর্ণ উপাদান।
গুগল এশিয়া প্যাসিফিকের অ্যান লেভিন বলেন, ঢাকা এবং চট্টগ্রামে স্ট্রিট ভিউ ড্রাইভিং চালুর এই উদ্যোগে স্ট্রিট ভিউর ছবিগুলো বাংলাদেশের ব্যস্ত রাস্তাকে নতুন আঙ্গিকে দেখার সুযোগ করে দেবে। সেই সঙ্গে বৈদেশিক বিনিয়োগ ও পর্যটক—দুটোকেই বাংলাদেশের দিকে আকৃষ্ট করবে বলে আশা প্রকাশ করেন তিনি। গুগল ম্যাপে পরবর্তী সময়ে বাংলাদেশের ৩৬০ ডিগ্রি প্যানারোমিক ছবি শেয়ার করা হবে বলে জানান অ্যান।
গুগলের স্ট্রিট ভিউয়ের একটি তথ্যচিত্র উপস্থাপন করে জেমস ম্যাকলার বলেন, গুগল স্ট্রিট ভিউ ব্যবহারকারীর জন্য সব ধরনের সুবিধা বজায় রাখার পাশাপাশি মানুষের গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে কঠোর নীতি অনুসরণ করে। তিনি আরও বলেন, গুগল মুখমণ্ডল এবং গাড়ির নম্বরপ্লেট ঝাপসা করার একটি অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে যেন সেগুলোকে শনাক্ত করা না যায়। এ ছাড়া ব্যবহারকারীদের কাছ থেকে তাদের কোনো ছবি ঝাপসা করার অনুরোধ পেলে গুগল তা গুরুত্ব সহকারে বিবেচনা করে।