Tuesday, April 19, 2011

মাশরাফির অভিমান

ঘরোয়া লিগে বিকেএসপির বিপক্ষে আবাহনীর হয়ে ব্যাটিং করার সময় রান নিতে গিয়ে পড়ে হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে গিয়েছিল মাশরাফি বিন মর্তুজার। বিশ্বকাপে খেলার আশায় অস্ট্রেলিয়া গিয়েও তখন অস্ত্রোপচার করেননি তিনি। কারণ লিগামেন্ট ছিঁড়ে গেলেও কিছুদিনের জন্য তিনি ক্রিকেট খেলতে পারবেন বলে ডাক্তাররা তাকে আশ্বস্ত করেছিলেন। তবে শেষমেশ বিশ্বকাপ আর খেলা হয়নি তার। অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজে খেললেও সমস্যায় ভুগেছেন। তাই দীর্ঘমেয়াদে ক্রিকেট খেলে যেতে চাইলে তাকে এখনই অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ত্রোপচার করা প্রয়োজন। জুলাইয়ের আগে বাংলাদেশের কোনো আন্তর্জাতিক ম্যাচও নেই। তাই এখনই উত্তম সময় অস্ট্রেলিয়ায় গিয়ে চিকিৎসা করানোর। ছয় মাসের জন্য ভিসাও করা আছে তার। যাওয়ার আগে শুধু চিকিৎসক ডেভিড ইয়াংয়ের কাছ থেকে সময় চেয়ে নিতে হবে। তবে সেটি চাইলেই যে পাওয়া যাবে তা মাশরাফির নিজেরও জানা। তারপরও অস্ত্রোপচার করার জন্য অস্ট্রেলিয়া যাচ্ছেন না মাশরাফি। কারণ আর কিছুই নয়, বিসিবির সঙ্গে মান-অভিমান।
মাশরাফি অভিমানের সুরে বললেন, 'যেতে তো চাই এ মাসেই। টাকার জন্য বসে আছি। চিকিৎসা খরচ না পেলে অস্ট্রেলিয়া গিয়ে কি লাভ?' মাশরাফি অভিমান করে বসে আছেন যে কেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে তাকে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য বলা হচ্ছে না। তিনি বলেন, 'সবাই তো জানে আমার হাঁটুতে অস্ত্রোপচার করা দরকার। আলাদা করে বোর্ডের কাছে বলার প্রয়োজন কী আছে।'
তবে বোর্ডের মতামত ভিন্ন। তারা চায় মাশরাফি আগে বোর্ডের কাছে আবেদন করুক। বাংলাদেশ ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান এনায়েত হোসেন বলেন, 'মাশরাফি কবে যেতে চায় সেটা তো আমাদের আগে জানাতে হবে। নিয়ম হলো, সে আগে আবেদন করবে। আবেদনের পরিপ্রেক্ষিতে বোর্ড তার অস্ট্রেলিয়া যাওয়ার ব্যবস্থা করবে।' তবে বোর্ডের সঙ্গে এ মান-অভিমান পালায় মাশরাফির চিকিৎসাই শুধু বিলম্বিত হচ্ছে। আর এ অভিমানই না শেষ পর্যন্ত তার ক্রিকেট ক্যারিয়ারের জন্য কাল হয়ে দাঁড়ায়_ এমন দুশ্চিন্তা মাশরাফি ভক্তদের।

No comments: