Friday, April 29, 2011

মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় উইলিয়াম-কেট

প্রেম থেকে পরিণয় : গোটা লন্ডনই যেন বিয়ে বাড়ি
বিয়ের আর মাত্র কয়েক ঘণ্টা বাকি আছে। বর প্রিন্স উইলিয়াম ও কনে কেট মিডলটনের সময়টা সত্যি কেমন কাটছে তা শুধু তারাই বলতে পারবেন। তবে এ নিয়ে বিশ্বে হইচইয়ের কমতি নেই। বিশেষ করে ব্রিটেন যেন ভাসছে আনন্দের জোয়ারে। প্রিন্স উইলিয়ামের মা প্রয়াত প্রিন্সেস ডায়ানা হয়তো দূর থেকে ছেলের এই আনন্দের মুহূর্তগুলো দেখে তার সংসারজীবন নিয়ে আশীর্বাদই করছেন।
বিশ্বের সেরা বিয়েগুলোর মধ্যে অন্যতম উইলিয়াম-কেটের বিয়ে নিয়ে মুখরোচক গল্পের অভাব নেই। অনেকে বলছেন প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানার বিয়ের চেয়েও মহা ধুমধামে হতে যাচ্ছে উইলিয়াম-কেটের বিয়ে। কিন্তু যে যা-ই বলুন, ব্রিটিশরা এ কথা কখনোই মানতে নারাজ, চার্লস-ডায়ানার বিয়েকে ছাড়িয়ে যাবে উইলিয়ামের বিয়ে। কারণ ডায়ানা যে আসন করে নিয়েছিলেন মানুষের হৃদয়ের মণিকোঠায়। দীর্ঘ এই সময়ে পৃথিবী অনেক এগিয়ে গেছে। এগিয়েছে প্রযুক্তি। মানুষ বেড়েছে। তাই মহা ধুমধামে হতেই পারে উইলিয়াম-কেটের বিয়ে। তাই বলে চার্লস-ডায়ানার বিয়েকে কখনোই ছাড়াতে পারবে না এ বিয়ে। কারণ পৃথিবী যে এখনো ডায়ানার শোকে শোকাচ্ছন্ন। প্রিন্সেসের কথা মনে হলেই এক আবেগ আচ্ছন্ন করে তোলে ব্রিটিশদের।
তবে এ কথা সত্য, উইলিয়াম-কেটের বিয়ের অপেক্ষায় বিশ্ব উন্মুখ। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অনুষ্ঠিত হবে, ঠিক যেখানে অনুষ্ঠিত হয়েছিল প্রিন্সেস ডায়ানার শেষকৃত্য। বিশ্বের ৩০০ কোটি মানুষ টিভির পর্দায় সরাসরি দেখতে পাবে এ বিয়ের অনুষ্ঠান।
এরই মধ্যে বিয়ের চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বুধবার রাতে উইলিয়াম ও মিডলটন কেট উভয়ের পরিবারের সদস্যরা হবু দম্পতিকে নিয়ে অংশ নিয়েছেন বিয়ের মহড়ায়। উপস্থিত ছিলেন উইলিয়ামের একমাত্র ভাই প্রিন্স হ্যারি। গাঁটছড়া বাঁধার আগে সর্বশেষ স্বাধীন মুহূর্তগুলো উপভোগ করে নিচ্ছেন বর-কনে। এর অংশ হিসেবে উইলিয়াম গত রাতটা কাটিয়েছেন বাবা প্রিন্স চার্লস ও ভাই হ্যারির সঙ্গে রাজপ্রাসাদ ক্ল্যারেন্স হাউসে। এ বিয়ে নিয়ে খুশি দাদি রানী দ্বিতীয় এলিজাবেথ ও তার স্বামী প্রিন্স ফিলিপও।
কেট মিডলটনের রাত কেটেছে পাঁচ তারকা গোরিং হোটেলে। এখানে তার সঙ্গে ছিলেন বাবা মাইকেল, মা ক্যারোল, বোন পিপা ও ভাই জেমস। এরই মধ্যে হোটেলে আনা হয়েছে কনের বিয়ের পোশাক। ফুলে ফুলে ছেয়ে গেছে হোটেল করিডর।
কনে কেটের বয়স ২৯ বছর, যেখানে বর উইলিয়ামের ২৮। বিষয়টিকে স্বাভাবিকভাবেই দেখছে উভয় পরিবার। আজ বাবার হাত ধরে কেট আসবেন উইলিয়ামের সঙ্গে সাত পাকে বাঁধা পড়তে। বিয়ে পড়াবেন ক্যান্টারবেরির আর্চবিশপ ড. রোয়ান উইলিয়ামস।
রাজদম্পতির বিয়ে অনুষ্ঠান এক ঝলক দেখতে শত শত পর্যটক জড়ো হচ্ছেন ব্রিটেনে। এরই মধ্যে শুধু লন্ডনেই এসেছেন প্রায় ছয় লাখ লোক।
এদিকে বিয়ের দিনটি অ্যাবে থাকবে তাজা ফুলের এক রাজ্য। এ জন্য ব্যস্ত সেখানকার মালীরা। বিয়েতে রাজকীয় গাড়িবহরে থাকছে ঘোড়ার গাড়িও।
বিয়ের দিনকে সবার কাছে উপভোগ্য করে তুলতে ঘোষণা করা হয়েছে সরকারি ছুটি। সূত্র : এএফপি, রয়টার্স, বিবিসি।

No comments: