Tuesday, April 19, 2011

অন্ধত্ব সারাতে ইনজেকশন

এটাকে বিশাল বড় ঘটনাই বলতে হবে। বিজ্ঞানীরা একটি নতুন ইনজেকশন আবিষ্কার করেছেন, যা দিয়ে অন্ধত্ব সারানো সম্ভব। অন্তত বিজ্ঞানীরা তা-ই দাবি করছেন। যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ডে অবস্থিত ইয়র্কশায়ার চক্ষু হাসপাতালের চিকিৎসাবিজ্ঞানীদের নেতৃত্বে বহুজাতিক একটি দল নতুন ধরনের ইনজেকশনটি উদ্ভাবন করেছেন। ইতিমধ্যে তাঁরা এ ইনজেকশন পরীক্ষামূলকভাবে ব্যবহার করে ভালো ফল পেয়েছেন। আর এ চিকিৎসায় খরচ হবে দুই হাজার পাউন্ড স্টার্লিং। সানডে এঙ্প্রেস পত্রিকায় গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। গতকাল সোমবার এ সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের পত্রিকা টাইমস অব ইন্ডিয়া।
প্রতিবেদনে বলা হয়, বিজ্ঞানীরা এমন একটি জৈবযৌগ উদ্ভাবন করতে সক্ষম হয়েছেন, যা বহু হরমোন এবং ভিটামিন-ডি'র সমন্বয়ে গঠিত। যা প্রয়োগে চোখের রেটিনায় উদ্দীপনাময় প্রবাহ সৃষ্টি হয়। এ জৈবযৌগটি চোখের পেছন দিকের কোনো শিরায় রক্ত সঞ্চালন বন্ধ হয়ে গেলে যে আকস্মিক দৃষ্টিহীনতা দেখা দেয় তা প্রতিরোধে সক্ষম।
বিজ্ঞানীরা বলছেন, এ চিকিৎসা পদ্ধতি সফলভাবে ব্যবহার করা গেলে ডায়াবেটিস ও বার্ধক্যজনিত দৃষ্টিহীনতা নিবারণে তা সহায়ক হবে। প্রতিবেদনে বলা হয়, এ চিকিৎসা পদ্ধতি ব্যবহারে ইতিমধ্যে কয়েকজন রোগীর দৃষ্টিহীনতা দূর হয়েছে। এঁদের মধ্যে দুজন হলেন, ৫২ বছর বয়সী ক্যারল জনিস এবং ৮৩ বছর বয়সী মার্গারেট শিয়ার্ড।

ইয়র্কশায়ার চক্ষু হাসপাতালের চিকিৎসাবিজ্ঞানী শফিক রেহমান বলেন, এ গবেষণার ফলাফলকে 'বিস্ময়কর' উল্লেখ করে বলেন, দৃষ্টিহীনতা দূর করতে তা আরো ব্যাপকভাবে ব্যবহার করা যাবে। লিডস হাসপাতালের চক্ষু বিভাগের কনসালট্যান্ট অলিভার ব্যাকহাউস এ উদ্ভাবনকে স্বাগত জানান। আর যুক্তরাজ্যের রয়্যাল ন্যাশনাল ইনস্টিটিউট অব ব্লাইন্ড পিপল এ ঘটনাকে বড় ধরনের অগ্রগতি বলে অভিনন্দন জানিয়েছে। 

No comments: