Thursday, September 30, 2010

হাইড্রোলিক হর্ন আমদানি নিষিদ্ধ হচ্ছে

শব্দ ও পরিবেশদূষণ রোধে হাইড্রোলিক হর্ন আমদানি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যোগাযোগ মন্ত্রণালয় এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও অর্থ মন্ত্রণালয়কে চিঠি দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।
গতকাল বুধবার সচিবালয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের বৈঠক শেষে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন সাংবাদিকদের এসব তথ্য জানান। যোগাযোগসচিব মোজাম্মেল হক খান ও স্বরাষ্ট্রসচিব আবদুস সোবহান শিকদার এ সময় উপস্থিত ছিলেন।
বৈঠক সম্পর্কে যোগাযোগমন্ত্রী বলেন, ‘রাজধানীর যানজট নিরসন এবং পরিবহনব্যবস্থার উন্নয়নে বাস-র‌্যাপিড-ট্রানজিট (বিআরটি) পদ্ধতি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য ছয়টি করিডরও চূড়ান্ত করা হয়েছে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে উত্তরা-টঙ্গী-গাজীপুর করিডর অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করা হবে। ২০১২ সালে এর নির্মাণকাজ শুরু হবে।
প্রাথমিকভাবে চূড়ান্ত করা অন্য পাঁচটি করিডর হচ্ছে যাত্রাবাড়ী থেকে কাঁচপুর, শ্যামপুর থেকে নারায়ণগঞ্জ, দারুস সালাম থেকে সাভার, টঙ্গী থেকে আশুলিয়া ও খিলক্ষেত থেকে পূর্বাচল।
মন্ত্রী বলেন, রুট পারমিটের যেসব আবেদন রয়েছে, সেগুলো দ্রুত নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হয়েছে। যানবাহনে এফএম রেডিও সংযোগের বিষয়ে আগের সিদ্ধান্ত বাস্তবায়নের ওপরও গুরুত্বারোপ করা হয়েছে।
ব্যাটারিচালিত অটোরিকশা হাইওয়েতে চলতে না পারার বিষয়টি নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে বলে মন্ত্রী জানান।
বৈঠকে বিআরটিএকে দক্ষ ও শক্তিশালী করতে প্রশাসনিক পুনর্বিন্যাস এবং আরও জনবল নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া রাজধানীতে মিনিবাসের পরিবর্তে বড় বাস নামানোর জন্য মালিকদের প্রতি অনুরোধ করা হয়।

No comments: