Monday, May 13, 2013

‘মহাসেন’ মোকাবিলায় সরকারের প্রস্তুতি

ঘূর্ণিঝড় ‘মহাসেন’ আঘাত হানলে তা মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে সরকার। উপকূলীয় এলাকায় মাঠে রয়েছে পঞ্চাশ হাজার স্বেচ্ছাসেবক। দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয়ের জন্য জাতীয় দুর্যোগ সমন্বয় সেলসহ (এনডিআরসিসি) বিভিন্ন দপ্তর রাখা হয়েছে ২৪ ঘণ্টা খোলা।

তবে এখনই আতঙ্কের কিছু নেই জানিয়ে আবহাওয়াবিদরা বলছেন, মহাসেনের গতিবিধি মঙ্গলবার বিস্তারিত জানা যাবে। এখনই আতঙ্কের কিছু নেই।

সোমবার বিকেলে সচিবালয়ে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ঘূর্ণিঝড় কর্মসূচি বাস্তবায়ন বোর্ডের সভায় এসব তথ্য জানানো হয়।

সভা শেষে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শাহ আলম বলেন, “মহাসেন বাংলাদেশের উপকূলে আঘাত হানবে কি-না তা বোঝা যাবে মঙ্গলবার। তবে আগে থেকেই আতঙ্কের কিছু নেই।”

ঘূর্ণিঝড়টি কেন্দ্র থেকে ২০০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত রয়েছে জানিয়ে শাহ আলম বলেন, “এ অবস্থায় আঘাত হানলে বাতাসের গতিবেগ থাকবে ১২০ কিলোমিটার।”

ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতি সম্পর্কে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মেছবা-উল আলম বলেন, “উপকূলীয় এলাকার বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের মাধ্যমে মাঠ পর্যায়ে সতর্ক করা হয়েছে। এনডিআরসিসি আজ থেকে ২৪ ঘণ্টা খোলা থাকবে। প্রত্যেক জেলা ও উপজেলায় সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ খোলা রাখারও নির্দেশনা দেওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “উপকূলীয় এলাকার ৩৫ উপজেলার ৩২২টি ইউনিয়নের তিন হাজার ২৯১টি ইউনিটের প্রায় পঞ্চাশ হাজার সেচ্ছাসেবক উপকূলবাসীকে সজাগ করতে মাঠে রয়েছে, যেন উপকূলবাসী খাদ্য ও পানীয় নিয়ে প্রস্তুত থাকে।”

সরকারের বিভিন্ন প্রস্তুতি প্রসঙ্গে তিনি বলেন, “রেডিও-টিভিতে আবহাওয়া সতর্ক বার্তা প্রচার, প্রত্যেক উপজেলায় দুর্যোগকালীন উদ্ধার তৎপরতার জন্য জনস্বাস্থ্য প্রকৌশল, রেড ক্রিসেন্ট সোসাইটিসহ বিভিন্ন সংস্থা প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রেখেছে। আশ্রয় কেন্দ্রগুলোও প্রস্তুত। প্রয়োজনে তারা স্থানান্তর করতে পারবেন।”

সভায় জানানো হয়, মন্ত্রণালয়ের পক্ষ থেকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরকে পর্যাপ্ত অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। বিশুদ্ধ পানি সরবরাহের জন্য উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। মেডিকেল টিম গঠনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এছাড়া দুর্যোগ পরবর্তী উদ্ধার তৎপরতার জন্য সেনাবাহিনীসহ বিভিন্ন বাহিনী প্রস্তুতি নিয়ে রেখেছে।

দুর্যোগ পরবর্তী আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও দুর্যোগের পরে যোগাযোগ ব্যবস্থা সচল রাখতেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

‘মহাসেন’ পর্যবেক্ষণ সাপেক্ষে মঙ্গলবার সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় আরও প্রয়োজনীয় পদেক্ষেপ নেওয়া হবে বলে জানান সচিব।

সভায় মন্ত্রণালয়সহ বিভিন্ন অধিদপ্তর ও বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

No comments: