Saturday, September 4, 2010

বিশ্ববিদ্যালয় করা হচ্ছে টেঙ্টাইল ইঞ্জিনিয়ারিং কলেজকে

শীঘ্রই বিশ্ববিদ্যালয়ে পরিণত হচ্ছে রাজধানীর কলেজ অব টেঙ্টাইল ইঞ্জিনিয়ারিং এ্যান্ড টেকনোলজি। এ কথা জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সংসদের আসন্ন অধিবেশনেই টেঙ্টাইল বিশ্ববিদ্যালয় সংক্রান্ত বিল পাস করা হচ্ছে। অধিবেশনের প্রথম সপ্তাহেই বিল পাস করা হবে। বিল পাস হলেই বিশ্ববিদ্যালয়ের বাসত্মবায়ন কাজ দ্রম্নত শুরম্ন করা হবে।
শুক্রবার দেশের সরকারী পলিটেকনিক ইনস্টিটিউট ও সমমানের প্রতিষ্ঠানে দ্বিতীয় শিফটের ভর্তি পরীৰা পরিদর্শনকালে শিৰামন্ত্রী এসব কথা বলেছেন। রাজধানীর আগারগাঁওস্থ ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি পরীক্ষা পরিদর্শনকালে শিৰামন্ত্রীর সঙ্গে ছিলেন কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নিতাই চন্দ্র সূত্রধর, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবুল কাসেম, ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটসহ অধিদফতর মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা। প্রথমবারের মতো অনলাইনে দেশের সকল সরকারী পলিটেকনিকে ইনস্টিটিউট সমমানের প্রতিষ্ঠানে ভর্তি কার্যক্রম পরিচালনায় সনত্মোষ প্রকাশ করেন শিৰামন্ত্রী। শুক্রবার অনুষ্ঠিত হয়েছে দ্বিতীয় শিফটের ভর্তি পরীৰা। ১০ হাজার ২৪০টি আসনের বিপরীতে পরীৰায় অংশ নেয় ৩৩ হাজার ৬৪২ পরীৰার্থী। ফল প্রকাশ হবে আগামী ৮ সেপ্টেম্বর। এর আগে গত ২৪ জুলাই প্রথম শিফটে ভর্তি পরীৰা অনুষ্ঠিত হয়েছিল। প্রথম শিফটে ১০ হাজার ১৬০টি আসনের বিপরীতে পরীৰায় অংশ নিয়েছিল ৫৩ হাজার ২৯৪ পরীৰার্থী। দেশের ৪৯টি সরকারী পলিটেকনিক ও সমমানের প্রতিষ্ঠানে ৩২টি টেকনোলজিতে চার বছর মেয়াদী ডিপেস্নামা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির পুরো প্রক্রিয়াই এবার হচ্ছে অনলাইনে। দেশের ৪৯টি সরকারী পলিটেকনিক ও সমমানের প্রতিষ্ঠানে ৩২টি টেকনোলজিতে চার বছর মেয়াদী ডিপেস্নামা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে দুই শিফট মিলিয়ে প্রতিবছর ২০ হাজারেরও বেশি শিৰার্থী ভর্তির সুযোগ পায়। প্রথম শিফটের শিৰা কার্যক্রম চলে সকালে এবং দ্বিতীয় শিফটের শিৰা কার্যক্রম চলে বিকেলে। এছাড়া দেশের বেসরকারী ১২৯টি পলিটেকনিকে আরও প্রায় ২০ হাজার শিৰার্থী পড়ালেখার সুযোগ পায়। শুক্রবার পরীৰা কেন্দ্র পরিদর্শনকালে সাংবাদিকদের কাছে কারিগরি শিৰার সমস্যা এবং এ শিৰার উন্নয়নে সরকারের নেয়া পদৰেপের নানা দিক তুলে ধরেন শিৰামন্ত্রী। তিনি বলেন, দেশে ৭০ হাজারের বেশি বিদেশী শ্রমিক আমাদের দেশের পোশাকশিল্পে কাজ করছে। এ শিল্পে দক্ষ শ্রমিকের চাহিদা মেটাতেই তেজগাঁওয়ে অবস্থিত টেঙ্াইল ইঞ্জিনিয়ারিং কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপানত্মরের সিদ্ধানত্ম নেয়া হয়েছে। এজন্য আগামী সংসদ অধিবেশনের প্রথম সপ্তাহের মধ্যেই এ সংক্রানত্ম বিলটি উপস্থাপন করা হবে। আগামী ২০ সেপ্টেম্বর থেকে শুরম্ন হচ্ছে নবম জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন।
শিৰামন্ত্রী আরও বলেন, 'দীর্ঘদিন থেকে দেশে কারিগরি শিক্ষা অবহেলিত। সরকার এ অবস্থা পরিবর্তনের চেষ্টা করছে। এর মধ্যে চারটি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটসহ ২৫টি পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপনের প্রক্রিয়া শুরম্ন হয়েছে। এছাড়া দেশের প্রত্যেকটি উপজেলায় কারিগরি স্কুল স্থাপনের সিদ্ধানত্ম নিয়েছে সরকার।
কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. নিতাই চন্দ্র সূত্রধর অনলাইন ভর্তি প্রক্রিয়া সম্পর্কে বলেন, 'অনলাইলের মাধ্যমে ফরম বিতরণ, পূরণ, মোবাইলের মাধ্যমে ভর্তির টাকা প্রেরণসহ সবকিছু হয়েছে ডিজিটাল পদ্ধতিতে। ভর্তির এ প্রক্রিয়া কারিগরি শিৰায় যোগ্য ও মেধাবীদের আসার পথ আরও সহজ করবে বলেও মনে করেন অধিদফতরের মহাপরিচালক। তিনি জানান, এর আগে ভর্তি করা হতো শিৰার্থীদের এসএসসি ও সমমানের পরীৰার ফলাফলের ওপর ভিত্তি করে। ভর্তি প্রক্রিয়ার অনিয়ম দূর করে স্বচ্ছতা নিশ্চিত করতে চলতি বছর অর্থাৎ ২০১০-১১ শিৰাবর্ষ থেকে শুরম্ন হয়েছে ভর্তি পরীৰা।
উলেস্নখ্য, ১৯৫০ সালে ডিপেস্নামা কোর্স নিয়ে শুরম্ন হয় রাজধানীর কলেজ অব টেঙ্টাইল ইঞ্জিনিয়ারিং এ্যান্ড টেকনোলজির শিৰা কার্যক্রম। এরপর ১৯৭৭-৭৮ শিৰাবর্ষে চালু করা হয় ডিগ্রী কোর্স। মোট ৫টি বিষয়ে প্রতিবছর দু'শ'রও বেশি শিৰার্থী এখানে ভর্তি হচ্ছে। বর্তমানে মোট শিৰার্থী এক হাজার ২০০। শিৰক আছেন ৪০ জন। যে ৫টি বিভাগে এখানে শিৰার্থীরা পড়ার সুযোগ পাচ্ছে তা হলো গার্মেন্টস, ইয়ান ম্যানুফ্যাকচারিং, ফেব্রিক ম্যানুফ্যাকচারিং, ওয়েভ প্রসেসিং এবং টেঙ্টাইল ম্যানেজমেন্ট। এছাড়া নতুন শিৰাবর্ষেই খোলা হচ্ছে ফ্যাশন ডিজাইনিং বিভাগ।

No comments: