Thursday, September 2, 2010

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের দুটি হলে ওয়াইফাই

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের দুটি আবাসিক হলে তারহীন ওয়াইফাই নেটওয়ার্ক চালু করা হয়েছে। গতকাল সোমবার বিকেল চারটায় ‘তথ্যের অধিকার সবার, প্রযুক্তির পথে আরও এক ধাপ’—এ স্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. সালেহউদ্দিন এ সংযোগের উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের শাহপরান হল ও বঙ্গবন্ধু হলে ওয়াইফাই চালু করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, পড়াশোনার পাশাপাশি উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে তথ্য ও প্রযুক্তির ব্যবহারের দক্ষতা বাড়াতেই বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রদের জন্য ওয়াইফাই সুবিধা দেওয়া হলো। এ সময় উপস্থিত ছিলেন শাবিপ্রবির অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, কোষাধ্যক্ষ ইলিয়াসউদ্দিন বিশ্বাস, প্রক্টর এস এম সাইফুল ইসলাম, অধ্যাপক ইয়াসমিন হক, অধ্যাপক সুশান্ত কুমার দাস, শাহপরান হলের প্রাধ্যক্ষ সৈয়দ হাসানুজ্জামান শ্যামল, বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ আনোয়ারুল ইসলামসহ অনেকে।
অনুষ্ঠানে মুহম্মদ জাফর ইকবাল বলেন, ইন্টারনেট হচ্ছে বৃহৎ লাইব্রেরি। পড়াশোনা ও জ্ঞান অর্জনের জন্য ইন্টারনেট ব্যবহার করাটা এখন থেকে আবাসিক শিক্ষার্থী সবার জন্য উন্মুক্ত হলো।
প্রসঙ্গত, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের জাহানারা ইমাম ছাত্রী হলে ওয়াইফাই নেটওয়ার্ক চালু করা হয়। এরই ধারাবাহিকতায় দুটি ছাত্র হলে এ সুবিধা দেওয়া হয়। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেটে গতি আগের থেকে চার গুন বাড়িয়ে ৮ এমবিপিএস করা হয়েছে।

No comments: