Thursday, September 2, 2010

মোবাইলফোনকে শক্তিশালী করতে ইন্টেলের উদ্যোগ

শীর্ষস্থানীয় চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইনটেল মোবাইল ফোনকে আরও শক্তিশালী করতে চাইছে। এ লক্ষ্যে তারা একটি নতুন ধরনের মোবাইল ফোন তৈরি করার পরিকল্পনা করছে। এ মোবাইল ফোন অ্যাপলের আইফোনের সঙ্গে প্রতিযোগিতা করবে। কয়েক দিন আগেই ইনটেল চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইনফিনিয়ন টেকনোলজি এবং সফটওয়্যারের নিরাপত্তা সরবরাহকারী প্রতিষ্ঠান ম্যাকআফি অধিগ্রহণ করে। এর পরই ইনটেল মোবাইল ফোনকে শক্তিশালী করার এ পরিকল্পনার কথা ঘোষণা করল।
গবেষণা-প্রতিষ্ঠান গার্টনারের একজন বিশ্লেষক কেন ডুলানে বলেন, ইনটেল এখনো কোনো মোবাইল ফোন তৈরি করতে পারেনি। অতীতে তারা এ ধরনের চেষ্টা করে ব্যর্থ হয়েছে। কাজেই প্রতিষ্ঠানটির এবারের উদ্যোগও শক্ত প্রতিযোগিতার মুখে পড়বে বলে মনে করা হচ্ছে।
কোয়ালকম এবং অন্যান্য চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ইনটেলকে প্রতিযোগিতা করতে হবে। কারণ, এসব প্রতিষ্ঠানের তৈরি চিপ ইতিমধ্যে স্মার্ট ফোনগুলোয় ব্যবহূত হচ্ছে। কেন ডুলানে বলেন, ‘ইনটেল যতটা হাঁকডাক দিয়ে বাজারে নামছে, সেভাবে সাফল্য পাবে না বলেই আমার ধারণা। অবশ্য উল্টোটাও হতে পারে। সে জন্য আমাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।’ ইনটেল ১৪০ কোটি ডলারে ইনফিনিয়ন এবং ৭৭০ কোটি ডলারে ম্যাকআফি অধিগ্রহণ করে। এর আগে গত বছর প্রতিষ্ঠানটি ৮৮ কোটি ৪০ লাখ ডলারে সফটওয়্যার প্রস্তুতকারক প্রতিষ্ঠান ওয়াইন্ডরিভার সিস্টেম কিনে নেয়

No comments: