Saturday, September 4, 2010

 মেডিকেলে ভর্তি পরীক্ষার প্রস্তুতি

মডেল টেস্ট-৩  অংশ-১
মেডিকেল কলেজে ভর্তিচ্ছু প্রিয় শিক্ষার্থীরা, আজ একটি মডেল টেস্টের ১ম অংশ ছাপা হলো।
১। কোনটি সঠিক তথ্য?
ক. ঘ বাহুবিশিষ্ট দুটি বহুভুজের (ঘ-১) সংখ্যক বাহু যদি একই ক্রমে (ঘ-১) সংখ্যক ভেক্টরকে নির্দেশ করে, তাহলে বহুভুজটির বিপরীত বাহু বিপরীতক্রমে ওই (ঘ-১) সংখ্যক ভেক্টরের লব্ধি নির্দেশ করে।
খ. ঘ বাহুবিশিষ্ট একটি বহুভুজের (ঘ-১) সংখ্যক বাহু যদি একইক্রমে (ঘ-১) সংখ্যক ভেক্টরকে নির্দেশ করে, তাহলে বহুভুজটির শেষ বাহু বিপরীতক্রমে ওই (ঘ-১) সংখ্যক ভেক্টরের লব্ধি নির্দেশ করে।
গ. গঘ বাহুবিশিষ্ট দুইটি বহুভুজের (ঘ-১) সংখ্যক বাহু যদি একইক্রমে (ঘ-গঘ+১) সংখ্যক ভেক্টরকে নির্দেশ করে, তাহলে বহুভুজটির বিপরীত বাহু একইক্রমে উক্ত (ঘ-১) সংখ্যক ভেক্টরের লব্ধি নির্দেশ করে।
ঘ. গঘ বাহুবিশিষ্ট তিনটি বহুভুজের (ঘ-১) সংখ্যক বাহু যদি দ্বিতীয়ক্রমে (ঘ-গ+১) সংখ্যক ভেক্টরকে নির্দেশ করে, তাহলে বহুভুজটির বিপরীত বাহু একইক্রমে উক্ত (ঘ-১) সংখ্যক ভেক্টরের লব্ধি নির্দেশ করে।
২। বহিঃশ্বসন কাকে বলে?
(ক) যে প্রক্রিয়ায় ফুসফুসে গ্যাসীয় বিনিময় ঘটে অর্থাৎ অক্সিজেন ফুসফুস থেকে রক্তে প্রবেশ করে এবং রক্ত থেকে কার্বন ডাইঅক্সাইড ফুসফুসে প্রবেশ করে তাকে বহিঃশ্বসন বলে।
(খ) যে প্রক্রিয়ায় ফুসফুসে গ্যাসীয় বিনিময় ঘটে অর্থাৎ কার্বন ডাইঅক্সাইড ফুসফুস থেকে রক্তে প্রবেশ করে এবং রক্ত থেকে অক্সিজেন ফুসফুসে প্রবেশ করে তাকে বহিঃশ্বসন বলে।
(গ) যে প্রক্রিয়ায় ফুসফুসে গ্যাসীয় ও রক্তের বিনিময় ঘটে অর্থাৎ ক্লোরোফ্লোরো কার্বন ফুসফুস থেকে রক্তে প্রবেশ করে এবং রক্ত থেকে অক্সিজেন ফুসফুসে যায় তাকে বলে বহিঃশ্বসন।
(ঘ) যে প্রক্রিয়ায় ফুসফুসে রক্তের বিনিময় ঘটে এবং রক্ত বিশুদ্ধ বাতাসকে ফুসফুসে রেখে দূষিত বাতাসকে দেহের বাইরে বের করে দেয় তাকে বলে বহিঃশ্বসন।

মডেল টেস্ট-৩: অংশ-১ সঠিক উত্তর:
১. খ ২. ক।

No comments: