Sunday, September 5, 2010

মাস্টার্স ১ম পর্ব প্রাইভেট কোর্সে রেজিস্ট্রেশন তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০০৯ সালের মাস্টার্স ১ম পর্ব কোর্সে (প্রাইভেট) রেজিস্ট্রেশনের আবেদন করার প্রক্রিয়া শুরু হয়েছে।
যোগ্যতা : ক) ২০০৮ সাল অথবা তার আগে ডিগ্রি (পাস) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে ২০০৯ সালের মাস্টার্স ১ম পর্ব কোর্সে (প্রাইভেট) রেজিস্ট্রেশনের জন্য আবেদন করার যোগ্য।খ) ডিগ্রি (পাস) পরীক্ষায় উত্তীর্ণসহ ২০০৮ সাল অথবা তার আগে সার্টিফিকেট কোর্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে ২০০৯ সালের মাস্টার্স ১ম পর্ব কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করার যোগ্য। তবে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে অর্জিত ফাজিল বা কামিল ডিগ্রি এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফাজিল বিএ (স্পেশাল) সনদ গ্রহণযোগ্য নয়। গ) বাংলাদেশ প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা উল্লিখিত যোগ্যতা থাকা সাপেক্ষে ও বিভাগীয় প্রধানের অনুমতিক্রমে প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে মাস্টার্স ১ম পর্ব কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করার যোগ্য। ঘ) উল্লিখিত শর্তাবলি যথাযথভাবে পূরণ এবং উত্তম আচরণের প্রত্যয়নপত্র প্রদান সাপেক্ষে কারাবন্দীরাও নিচের শর্তে উক্ত কোর্সে প্রাইভেট রেজিস্ট্রেশনের জন্য আবেদন করার যোগ্য। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট দপ্তর থেকে এ বিষয়ে অনুমতি গ্রহণ করতে হবে। অন্যান্য যাবতীয় বিধি/নিয়মাবলি বন্দীদের বেলায় অপরিবর্তিত থাকবে।
বিষয় নির্বাচন: ক) মাস্টার্স ১ম পর্ব কোর্সে (প্রাইভেট) রেজিস্ট্রেশনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত বিষয়সমূহ—বাংলা, ইংরেজি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, আরবি, ইসলামিক স্টাডিজ, সংস্কৃত, পালি, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং ও ফিন্যান্স। খ) ব্যবহারিক ক্লাস বা মাঠকর্মসম্বলিত বিষয়ে মাস্টার্স ১ম পর্ব কোর্সে প্রাইভেট রেজিস্ট্রেশনের জন্য আবেদন গ্রহণযোগ্য নয়।
গ) বিষয় নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই ডিগ্রি (পাস) পর্যায়ে পঠিত অথবা সার্টিফিকেট কোর্স পরীক্ষায় উত্তীর্ণ বিষয় নির্বাচন করা যাবে।
ঘ) ডিগ্রি (পাস) কোর্সে পঠিত ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের সমগোত্রীয় বিষয় হিসেবে ইতিহাস বিষয়টি গণ্য করা যাবে।
রেজিস্ট্রেশনের শর্তাবলি : ক) উক্ত কোর্সে একজন প্রাইভেট পরীক্ষার্থী রেজিস্ট্রেশনের আবেদন করার সময় কোনো পরীক্ষাকেন্দ্র নির্বাচন করার পর পরবর্তী সময়ে কেন্দ্র পরিবর্তনের অনুমতি দেওয়া যাবে না। তা ছাড়া প্রাইভেট পরীক্ষার্থীরা যে বিষয়ে রেজিস্ট্রেশনের আবেদন জমা দেবেন, পরবর্তী সময়ে সে বিষয় পরিবর্তন করা যাবে না।
খ) মাস্টার্স ১ম পর্ব কোর্সের (নিয়মিত) জন্য নির্ধারিত পাঠ্যসূচি প্রাইভেট পরীক্ষার্থীদের হুবহু অনুসরণ করতে হবে। গ) পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন ও পরীক্ষাসংক্রান্ত সব বিষয়ে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট কর্তৃক প্রদত্ত সিদ্ধান্ত মেনে নিতে হবে।
ঘ) মাস্টার্স ১ম পর্ব (প্রাইভেট) পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের মেয়াদ বিরতিহীনভাবে ৩ (তিন) শিক্ষাবর্ষ। মাস্টার্স ১ম পর্ব পাসের পর মাস্টার্স শেষ পর্বের জন্য পুনরায় রেজিস্ট্রেশন করতে হবে। কোনোক্রমেই রেজিস্ট্রেশনের মেয়াদ বৃদ্ধি বা নবায়ন করা হবে না। ঙ) মাস্টার্স ১ম পর্ব কোর্সে (নিয়মিত) ভর্তিকৃত শিক্ষার্থী প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করার অযোগ্য। তা ছাড়া কোনো শিক্ষার্থী একই সময়ে একাধিক কোর্সে কিংবা একাধিক বিশ্ববিদ্যালয়ে/প্রতিষ্ঠানে অধ্যয়ন করলে দ্বৈত ভর্তিজনিত কারণে উক্ত শিক্ষার্থীর ভর্তি ও ফলাফল বাতিল বলে গণ্য হবে।
আবেদন করার নিয়মাবলি: কলেজ কর্তৃপক্ষের অনুমতি গ্রহণপূর্বক স্নাতকোত্তর ১ম পর্ব কোর্সে (প্রাইভেট) ২২/৮/২০১০ তারিখ থেকে ভর্তি-ইচ্ছুক প্রার্থীদের নিচের ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন ফরম পূরণ করতে হবে: ভর্তির আবেদন ফরম পূরণের জন্য প্রযোজ্য ওয়েবসাইট: www.nu-bbs.info কম্পিউটারে পূরণকৃত আবেদন ফরমের একটি প্রিন্ট কপি, নির্ধারিত আবেদন ফি, রেজিস্ট্রেশন ফি ও প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট কলেজে জমা দিয়ে কলেজ থেকে রিসিভ কপি সংগ্রহ করতে হবে। অসম্পূর্ণ বা ভুল তথ্যসম্বলিত আবেদন ভর্তির অযোগ্য। # বিস্তারিত তথ্যের জন্য www.nu.edu.bd অথবা www.nu-bbs.info ওয়েবসাইট দেখতে হবে।
কম্পিউটারে পূরণকৃত আবেদন ফরমের প্রিন্ট কপির সঙ্গে নিম্নবর্ণিত কাগজপত্র সংযুক্ত করতে হবে: ক) এসএসসি/সমমান, এইচএসসি/ সমমান পরীক্ষা পাসের মূল সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটো কপি।খ) ডিগ্রি (পাস) পরীক্ষা পাসের মূল/সাময়িক সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটো কপি। গ) জাতীয় বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি (পাস) পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় থেকে গৃহীত মাইগ্রেশন সনদের সত্যায়িত ফটো কপি।ঘ) সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ অথবা গেজেটেড অফিসার কর্তৃক চারিত্রিক সনদ এবং পাঠবিরতি সনদ (প্রযোজ্য ক্ষেত্রে)। ঘ) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি (পাস) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ডিগ্রি (পাস) কোর্সের মূল রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত ফটো কপি।চ) সদ্য তোলা পাসপোর্ট আকারের দুই কপি সত্যায়িত ছবি। ছ) প্রতিরক্ষা বাহিনীতে কর্মরত প্রার্থীদের ‘শিক্ষা ছুটি দেওয়া হবে’ মর্মে বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্র।
মাস্টার্স ১ম পর্ব কোর্সে (প্রাইভেট) রেজিস্ট্রেশন ও অন্যান্য বাবদ ধার্যকৃত ফি: আবেদন ফি: ১০০/- (এক শ) টাকা, রেজিস্ট্রেশন ফি: ৪৫০/- (চার শ পঞ্চাশ) টাকা, বিলম্ব-ফিসহ রেজিস্ট্রেশন ফি: ৮০০/- (আট শ) টাকা
ভর্তির সময়সূচি: ক) বিলম্ব-ফি ছাড়া অনলাইন আবেদনের কম্পিউটার-প্রিন্ট কপি সংশ্লিষ্ট কলেজে জমাপূর্বক ভর্তির শেষ তারিখ: ৪/১১/২০১০। শিক্ষার্থীপ্রতি রেজিস্ট্রেশন ফি ৪৫০/- টাকা হারে ব্যাংক ড্রাফট করার শেষ তারিখ: ৭/১১/২০১০। ব্যাংক ড্রাফট, অনলাইন আবেদন ফরমের প্রিন্ট কপি, আনুসঙ্গিক কাগজপত্র বিশ্ববিদ্যালয়ের একাডেমিক (মাস্টার্স) শাখায় জমা দেওয়ার শেষ তারিখ: ৮/১১/২০১০ খ) বিলম্ব-ফিসহ অনলাইন আবেদনের কম্পিউটার-প্রিন্ট কপি সংশ্লিষ্ট কলেজে জমাপূর্বক ভর্তির শেষ তারিখ: ২৫/১১/২০১০। বিলম্ব-ফিসহ শিক্ষার্থীপ্রতি রেজিস্ট্রেশন ফি মোট ৮০০/- টাকা হারে ব্যাংক ড্রাফট করার শেষ তারিখ: ২৮/১১/২০১০, বিলম্ব-ফিসহ ব্যাংক ড্রাফট, অনলাইন আবেদন ফরমের প্রিন্ট কপি ও আনুসঙ্গিক কাগজপত্র বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক (মাস্টার্স) শাখায় জমা দেওয়ার শেষ তারিখ: ২৯/১১/২০১০।

নিচের ৪৭টি কলেজে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা যাবে:
১. ঢাকা কলেজ, ঢাকা
২. ইডেন মহিলা কলেজ, ঢাকা
৩. সরকারি তিতুমীর কলেজ, ঢাকা
৪. কবি নজরুল সরকারি কলেজ, ঢাকা
৫. ঢাকা সিটি কলেজ, ঢাকা
৬. তেজগাঁও কলেজ, ঢাকা
৭. লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা
৮. মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, ঢাকা
৯. শেখ বোরহানুদ্দিন কলেজ, ঢাকা
১০. হাবীবুল্লাহ বাহার কলেজ, ঢাকা
১১. সরকারি বাঙলা কলেজ, ঢাকা
১২. সিদ্ধেশ্বরী কলেজ, ঢাকা
১৩. নিউ মডেল ডিগ্রী কলেজ, ঢাকা
১৪. আবুজর গিফারী কলেজ, ঢাকা
১৫. বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ, ঢাকা
১৬. সরকারি নাজিমুদ্দিন কলেজ, মাদারীপুর
১৭. সরকারি সা’দত কলেজ, টাঙ্গাইল
১৮. সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর
১৯. সরকারি বঙ্গবন্ধু কলেজ, গোপালগঞ্জ
২০. টঙ্গী সরকারি কলেজ, গাজীপুর
২১. ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, গাজীপুর
২২. আনন্দমোহন কলেজ, ময়মনসিংহ
২৩. সরকারি আশেক মাহমুদ কলেজ, জামালপুর
২৪. নরসিংদী সরকারি কলেজ, নরসিংদী
২৫. সরকারি তোলারাম কলেজ, নারায়ণগঞ্জ
২৬. নেত্রকোনা সরকারি কলেজ, নেত্রকোনা
২৭. সরকারি দেবেন্দ্র কলেজ, মানিকগঞ্জ
২৮. রাজশাহী কলেজ, রাজশাহী
২৯. সরকারি আযিযুল হক কলেজ, বগুড়া
৩০. দিনাজপুর সরকারি কলেজ, দিনাজপুর
৩১. কারমাইকেল কলেজ, রংপুর
৩২. সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা
৩৩. সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ
৩৪. নওগাঁ সরকারি কলেজ, নওগাঁ
৩৫. চট্টগ্রাম সরকারি কলেজ, চট্টগ্রাম
৩৬. চট্টগ্রাম কমার্স কলেজ, চট্টগ্রাম
৩৭. ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা
৩৮. এম.সি কলেজ, সিলেট
৩৯. চাঁদপুর সরকারি কলেজ, চাঁদপুর
৪০. হাজী মুহাম্মদ মোহসীন কলেজ, চট্টগ্রাম
৪১. নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী
৪২. সরকারি বিএম কলেজ, বরিশাল
৪৩. বিএল কলেজ, খুলনা
৪৪. এমএম কলেজ, যশোর
৪৫. কুষ্টিয়া সরকারি কলেজ, কুষ্টিয়া।
৪৬. লক্ষ্মীপুর সরকারি কলেজ, লক্ষ্মীপুর
৪৭. পটুয়াখালী সরকারি কলেজ, পটুয়াখালী।

No comments: