Thursday, September 2, 2010

জিমেইলে ই-মেইল বাছাইয়ের বিশেষসুবিধা

ওয়েবভিত্তিক জনপ্রিয় ই-মেইল সেবা জিমেইলে এবার যোগ হয়েছে ‘প্রায়োরিটি ইনবক্স’ নামের নতুন একটি সুবিধা। প্রায়ই গুগল জিমেইলে নতুন নতুন বৈশিষ্ট্য সংযোজন করে যাচ্ছে। নতুন এ সেবা সম্পর্কে গুগল জানায়, গ্রাহকদের ই-মেইল ব্যবহারের ক্ষেত্রে যাতে চাপের সৃষ্টি না হয় সে জন্য নতুন এ সেবা। ইতিমধ্যে অনেকেই নতুন এ সেবার পরীক্ষামূলক (বেটা) সংস্করণ ব্যবহারের সুযোগ পেলেও সব ব্যবহারকারী আজ ১ সেপ্টেম্বর থেকে এ সুবিধা পাবেন। ক্রমাগত আসা ই-মেইলের কারণে যাতে ওভারলোড সমস্যা না হয় সে জন্য চালু করা এ সেবায় যুক্ত হয়েছে ইমপোর্টেন্ট, ইমপোর্টেন্ট অ্যান্ড আনরিড, স্টারড আইটেমস এবং এভরিথিং এলস নামের চারটি অপশন। নতুন এ অপশনে গুরুত্বপূর্ণ ই-মেইলকে বিশেষ গুরুত্বসহকারে রাখা যাবে আবার না পড়া মেইলের জন্য আলাদা ব্যবস্থা রাখা যাবে।
গুগলের মতে, এ সেবাটি অনেকটা ব্যক্তিগত সহকারীর মতো কাজ করবে। জিমেইলের পরিচালক কেইথ কোলমেন বলেন, বিভিন্ন বার্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বার্তা সহজে পেতে এ সেবা বিশেষ সহায়ক। তিনি বলেন, এমন কিছু শব্দ নির্বাচনের মাধ্যমে যেমন গুরুত্বপূর্ণ ই-মেইলে আলাদাভাবে পাওয়া যাবে, তেমনি বাজে ই-মেইলও চিহ্নিত করা যাবে সহজে। বিশ্বের অনেক প্রযুক্তিপ্রতিষ্ঠান প্রতিদিন যে পরিমাণ ই-মেইল আদান-প্রদান করে তারও বিশেষ সুবিধা পাবে এ সেবার মাধ্যমে। সারা বিশ্বে নিয়মিত ই-মেইল ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৫০ কোটি, যার মধ্যে প্রতি সেকেন্ডে স্প্যাম ছাড়া ১০ লাখ মেইল আদান-প্রদান হয়!
কোলমেন বলেন, ‘আমরা দেখেছি প্রায় শতকরা ১৩ ভাগ অগুরুত্বপূর্ণ ই-মেইল শুধু শুধু ইনবক্সে জমে থাকে। এখন এ সেবার মাধ্যমে গুরুত্বপূর্ণ ই-মেইল আলাদা করার ফলে কাজ সহজ হবে। নতুন এ সেবায় ইনবক্সের ওপরে যুক্ত হয়েছে যেকোনো ই-মেইলকে বিশেষ গুরুত্বপূর্ণ চিহ্নিত করার সুযোগ এবং যুক্ত হয়েছে নিজের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করে নেওয়ার সুযোগও।

No comments: