Sunday, September 5, 2010

১০৬ বছরেও কুমারী!

জীবনে কোনো দিন কোনো পুরুষ তাঁকে চুমুও খেতে পারেননি। ১০৫ বছর পেরিয়ে ব্রিটিশ এই নারী গতকাল শনিবার ১০৬ বছরে পা রেখেছেন। ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য সান এ তথ্য জানিয়েছে।
ইসা ব্লাইদ নামের শতবর্ষী এই নারীর ভাইঝি শিনা ক্যাম্বেল গত শুক্রবার বলেছেন, ‘আমার জানা নেই ব্লাইদের মতো জীবনে কেউ এমনটি করেছেন। কোথাও এমন মানুষ খুঁজে পাওয়া যাবে বলেও মনে হয় না। তিনি কখনোই প্রেম অনুভব করেননি। কোনো পুরুষের সংস্পর্শে আসেননি। মাঝে মধ্যে শেরি মদ খান তিনি।’ ইসা ব্লাইদ মনে করেন, অবিবাহিত থাকাই তার এই বয়সেও শক্ত-সমর্থ থাকার পেছনের কারণ
নিয়মিত গির্জায় যেতেন ইসা ব্লাইদ। গির্জায় ধর্মসংগীতে অংশ নিতেন। গলফ খেলায় ছিলেন পারঙ্গম।
১৯০৪ সালে ব্লাইদের জন্ম। জন্মের পর থেকেই স্কটল্যান্ডের এডিনবরায় আছেন। হুইস্কি কোম্পানিতে ৩৫ বছর কাজ করেছেন। প্রতিষ্ঠানটির শীর্ষ পদে থাকায় চাকরিজীবনে খুবই ব্যস্ত থাকতে হয়েছে তাঁকে।
শিনা ক্যাম্বেল বলেন, ‘এত ব্যস্ততার মধ্যেও ব্লাইদ নিজেকে সবসময় গির্জার সঙ্গে সম্পৃক্ত রাখতেন। গির্জার ধর্মীয়সংগীত ছিল তাঁর খুবই প্রিয়। ফুলের ক্লাবের সঙ্গে তাঁর সম্পর্কটা ছিল বন্ধুর মতো।’ তিনি আরও বলেন, ‘জীবনে কখনো দুঃখ পেতে দেখিনি ব্লাইদকে। একজন চমৎকার মানুষ তিনি। তাঁকে দেখলে আপনার মনেই হবে না, তিনি একজন শতবর্ষী।’ টাইমস অব ইন্ডিয়া।

No comments: