Sunday, September 5, 2010

 মেডিকেলে ভর্তি পরীক্ষার প্রস্তুতি

মডেল টেস্ট-৩  অংশ-২
মেডিকেল কলেজে ভর্তিচ্ছু প্রিয় শিক্ষার্থীরা, আজ একটি মডেল টেস্টের ২য় অংশ ছাপা হলো।
৩। অন্তঃশ্বসন কাকে বলে?
(ক) শ্বসনের যে ধাপ কলায় সংঘটিত হয় এবং যখন রক্ত থেকে অক্সিজেন কলাকোষে প্রবেশ এবং কোষমধ্যস্থ খাদ্য জারিত করে শক্তি তৈরি করে এবং কোষ থেকে রক্তে কার্বন ডাইঅক্সাইড পরিত্যাগ করে তাকে অন্তঃশ্বসন বলে।
(খ) শ্বসনের যে ধাপ রক্তে সংঘটিত হয় এবং যখন রক্ত থেকে অক্সিজেন গলবিলে প্রবেশ করে ও কোষমধ্যস্থ খাদ্য জারিত-বিজারিত হয়ে শক্তি তৈরি করে আর কোষ থেকে রক্তে কার্বন ডাইঅক্সাইড ত্যাগ করে তাকে অন্তঃশ্বসন বলে।
(গ) শ্বসনের যে ধাপে রক্তের গ্লুকোজ বেয়ে হিমোগ্লোবিনের সঙ্গে যুক্ত হয় এবং রক্ত থেকে অক্সিজেন গলবিলে প্রবেশ করে ও কোষমধ্যস্থ খাদ্য জারিত ও এনজাইমে বিশ্লিষ্ট হয়ে শক্তি তৈরি করে, কোষ থেকে রক্তে কার্বন ডাইঅক্সাইড ত্যাগ করে তাকে অন্তঃশ্বসন বলে।
(ঘ) শ্বসনের যে ধাপে রক্তে গ্লাইকোলাইসিস তৈরি হয়ে হিমোগ্লোবিনের সঙ্গে যুক্ত হয় এবং রক্ত থেকে অক্সিজেন গলবিলে প্রবেশ করে ও কোষমধ্যস্থ খাদ্য জারিত, বিজারিত, বিশ্লিষ্ট হয়ে শক্তি তৈরি করে, কোষ থেকে রক্তে অক্সিজেন ত্যাগ করে তাকে অন্তঃশ্বসন বলে।
৪। কোন তথ্যাটি সঠিক নয়?
(ক) খাবার গ্রহণের সময় এপিগ্লটিস স্বরযন্ত্রকে ঢেকে দেয়। এতে খাদ্যদ্রব্য ল্যারিংকসে প্রবেশ করতে পারে না। (খ) স্বরতন্ত্রীর কাঁপনের ফলে স্বরের উৎপত্তি হয়। কথা বলতে বা কোনো শব্দ তৈরি করতে মুখ এবং স্বরতন্ত্রী একসঙ্গে ব্যবহূত হয়। (গ) মানুষের ফুসফুস বক্ষগহ্বরে ডায়াফ্রামের ওপরে হূৎপিণ্ডের দুই পাশে থাকে বলে লাল বর্ণের আর কোণাকার অঙ্গ।
(ঘ) মানুষের ডান ও বাঁ দিকে দুটি ফুসফুস রয়েছে। এই দুটি খাঁজের দ্বারা বিভক্ত নয়। ডান ফুসফুস তিন খণ্ডবিশিষ্ট, বাঁ ফুসফুস চার খণ্ডবিশিষ্ট।
৫। লোহিত রক্তকণিকায় প্রবিষ্ট কার্বন ডাইঅক্সাইডের একাংশ হিমোগ্লোবিনের অ্যামাইনো গ্রুপের সঙ্গে যুক্ত হয়ে কী তৈরি করে? যৌগের বিক্রিয়াটি দেখাও।
(ক) কার্বামিনোহিমোগ্লোবিন তৈরি করে। বিক্রিয়াটি হলো:
CO2+Hb.NH2 Hb.NHCOOH
(খ) কার্বন অ্যামাইনো এসিটাইল কো-এ-রিডাকটেজ তৈরি করে।
বিক্রিয়াটি হলো: CO2+2NO3+CCFCOOH+A3+2
(গ) কার্বামিথোমিগ্লোবিন এসিটাইল কো-এ-রিডাকটেজ তৈরি করে। বিক্রিয়াটি হলো: CO2+2ANO3+MNO4COOH+2CO3
(ঘ) কার্বন অ্যামাইনো এসিটেট তৈরি করে। বিক্রিয়াটি হলো: C+CO3+2ANO3 COOH+HbHCOOH

মডেল টেস্ট-৩: অংশ-২ সঠিক উত্তর: ৩. ক ৪. ঘ ৫. ক।

No comments: