Saturday, September 25, 2010

প্রতি কেজি ঘি-মাখনের দাম তিন পয়সা!

প্রতি কেজি গাওয়া ঘি, খাঁটি মাখনের দাম তিন পয়সা। শুধু তা-ই নয়, পটোল, ফুলকপি, বাঁধাকপি, চালকুমড়া, গাজর, ঝিঙেসহ ১১ ধরনের সবজির কেজি এক থেকে তিন পয়সা।
এটাকে কোনো বাজার বা হাটের মূল্যতালিকা মনে করে খুশি হওয়ার সুযোগ নেই। মাদারীপুরের শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের পথ্য সরবরাহের দরপত্রে এই দাম ধরা হয়েছে। এই দাম উল্লেখ করে খাদ্য সরবরাহের আদেশ পেয়েছে আল আমিন এন্টারপ্রাইজ।
তবে রোগী ও সেবিকাদের অনেকেই অভিযোগ করেন, সরকার-নির্ধারিত খাদ্যতালিকার সঙ্গে ঠিকাদারের সরবরাহ করা খাবারের কোনো মিল থাকে না। অধিকাংশ রোগী পুষ্টিকর খাবার পাচ্ছে না। তারা বাইরে থেকে খাবার কিনতে বাধ্য হচ্ছে।
হাসপাতাল সূত্র জানায়, শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলতি বছর পথ্য সরবরাহের জন্য গত ২ আগস্ট দরপত্র আহ্বান করা হয়। এতে সাতটি ঠিকাদারি প্রতিষ্ঠান অংশ নেয়। সর্বনিম্ন দর প্রস্তাব করে গত ৩০ আগস্ট খাবার সরবরাহের কাজ পায় আল আমিন এন্টারপ্রাইজ। এর স্বত্বাধিকারী মো. নুরুল আমিন সরদার।
দরপত্রে প্রতি কেজি মসলা ২৫-৫০ পয়সা, কাঁচামরিচ ও রসুন এক টাকা, খাঁটি ছানার রসগোল্লা ও চমচমের মূল্য এক টাকা এবং প্রতিটি কচি ডাব ২৫ পয়সা উল্লেখ করা হয়েছে। এভাবে ওই দরপত্রে চাল, ডাল, মাছ, মাংস ছাড়া অন্য সব খাদ্যপণ্যের দাম অবিশ্বাস্যভাবে কম দেখানো হয়েছে।
শিবচরের পৌরবাজারসহ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি গাওয়া ঘিয়ের দাম ৬০০ টাকা, কাঁচামরিচ ৫০ টাকা, রসুন ২০০ টাকা, আলু ১৪ টাকা, পটোল ১৬ টাকা, ফুলকপি-বাঁধাকপি প্রতি পিস ১৫-২০ টাকা, চালকুমড়া ১৫ টাকা, কচি ডাব ১৫ টাকা এবং রসগোল্লা ও চমচম ১৪০ টাকা কেজি ধরে বিক্রি হচ্ছে।
ওই স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে জানা যায়, প্রত্যেক রোগীকে প্রতিদিন ৭৫ টাকার মধ্যে ৪০০ গ্রাম চাল, ৫০ গ্রাম করে চিনি ও ঘি, ৭৫ গ্রাম পাউরুটি, একটি করে ডিম ও কলা, ১৩৮ গ্রাম মাছ/মাংস এবং ২০০ গ্রাম তরকারি দেওয়ার কথা থাকলেও সরবরাহকারী প্রতিষ্ঠান বাস্তবে তা দিচ্ছে না।
হাসপাতালের পুরুষ ওয়ার্ডে ভর্তি জামাল হাওলাদার গতকাল বলেন, ‘গত ১২ দিনে দুপুরে ও রাতে মোটা চালের ভাত, পাঙাশ মাছ ও পাতলা ডাল খেতে দিয়েছে। সকালে পাউরুটি, ডিম আর চিনি দেওয়া হয়। পাউরুটি থেকে দুর্গন্ধ পাওয়া যায়। ঈদের দিন মাংস দিয়েছিল। এখন বাড়ি থেকে এনে খাই।’
নাম প্রকাশে অনিচ্ছুক দুই সেবিকা বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সে নিম্নমানের খাবার সরবরাহ করা হচ্ছে। গত সাত বছরে ঘি, মাখন ও কচি ডাব রোগীদের দিতে তাঁরা দেখেননি।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মতিউর রহমান বলেন, ‘এই মূল্যতালিকা দেখে আমিও বিস্মিত হয়ে কর্তৃপক্ষকে জানিয়েছিলাম। শেষ পর্যন্ত সর্বনিম্ন দরদাতা হিসেবে মো. নুরুল আমিন সরদার পথ্য সরবরাহের কাজ পেয়েছেন। তবে নির্ধারিত খাবার তাঁকে অবশ্যই সরবরাহ করতে হবে।’
মাদারীপুরের সিভিল সার্জন আবু বক্কর মোল্লা মুঠোফোনে প্রথম আলোকে বলেন, অনেক বছর ধরে এভাবেই দরপত্র-প্রক্রিয়া চলছে।
‘গতবার সঠিক দাম ধরেও খাদ্য সরবরাহের আদেশ পাইনি’ উল্লেখ করে ঠিকাদার নুরুল আমিন সরদার বলেন, ‘যেসব খাদ্যদ্রব্য কম লাগে, আমার তালিকায় সেগুলোর দাম কম ধরা হয়েছে। চাল, ডাল, মাছ, মাংসের দাম বর্তমান বাজার অনুযায়ী ধরা হয়েছে।’

No comments: