Saturday, September 25, 2010

সেরিব্রাল ম্যালেরিয়ার জীবাণু গরিলা থেকে!





বিজ্ঞানীদের ধারণা ছিল, মশার কামড়ে আমাদের যে সেরিব্রাল ম্যালেরিয়া হয়, এর জীবাণু এসেছে শিম্পাঞ্জি থেকে। কিন্তু সম্প্রতি একদল বিজ্ঞানী দাবি করেছেন, শিম্পাঞ্জি নয়, সম্ভবত গরিলা থেকেই এই জীবাণুর উৎপত্তি। যুক্তরাষ্ট্র, আফ্রিকার তিনটি দেশ ও ইউরোপের বিজ্ঞানীদের একটি দল গরিলার মল পরীক্ষা করে ম্যালেরিয়ার যে জীবাণু পেয়েছে, এর সঙ্গেই মানুষে সংক্রমিত ম্যালেরিয়ার জীবাণুর সবচেয়ে বেশি মিল রয়েছে।
বিজ্ঞানবিষয়ক ন্যাচার সাময়িকীতে প্রকাশিত ওই গবেষণাপত্রে গবেষকেরা জানান, তাঁরা গরিলার মল থেকে পাওয়া ম্যালেরিয়ার জীবাণুর ডিএনএ পরীক্ষা করে দেখেছেন। এর সঙ্গে মানুষের দেহে সংক্রমিত ম্যালেরিয়ার জীবাণুর ডিএনএর মিল রয়েছে। গবেষণার জন্য পশ্চিম ও পূর্ব আফ্রিকার গরিলা, শিম্পাঞ্জি ও বেবুনের মলের দুই হাজার ৭০০ নমুনা সংগ্রহ করা হয়।
গবেষকদলের সদস্য যুক্তরাষ্ট্রের অ্যালাবামার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষক বিয়াট্রিস হান বলেন, ‘আমরা এসব নমুনা থেকে ম্যালেরিয়ার জীবাণু প্লাজমোডিয়ামের ডিএনএ আলাদা করে সেগুলো মিলিয়ে দেখি। দেখা যায়, মানুষের শরীরে পাওয়া প্লাজমোডিয়ামের ডিএনএর সঙ্গে শিম্পাঞ্জির শরীরে পাওয়া প্লাজমোডিয়ামের ডিএনএর মিল কম, বরং গরিলার শরীরে পাওয়া প্লাজমোডিয়ামের ডিএনএর সঙ্গে মিল বেশি।’
এখন পর্যন্ত বিজ্ঞানীদের ধারণা, বিবর্তনের প্রক্রিয়ার ধাপ অনুযায়ী মানুষের পূর্বপুরুষ শিম্পাঞ্জি। ৫০ থেকে ৭০ লাখ বছর আগে শিম্পাঞ্জি ও মানুষ আলাদা হতে শুরু করে। সেই ধারায় প্লাজমোডিয়ামের জীবাণুরও বিবর্তন ঘটে। কিন্তু নতুন এই গবেষণার ফল সেই ধারণাকে বদলে দিতে যাচ্ছে।