Friday, September 24, 2010

দুটি মেডিকেল কলেজকে আরও দেড় হাজার ফরম দেওয়া হয়েছে

স্বাস্থ্য অধিদপ্তর সলিমুল্লাহ মেডিকেল কলেজকে আরও এক হাজার ও সোহ্রাওয়ার্দী মেডিকেল কলেজকে ৫০০ ফরম দিয়েছে। গতকাল বুধবার এ দুটি কলেজকে অতিরিক্ত ফরম দেওয়া হয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) খন্দকার মো. সিফায়েত উল্লাহ গতকাল প্রথম আলোকে বলেন, সলিমুল্লাহ মেডিকেলের পরীক্ষা হবে ইডেন কলেজে আর সোহ্রাওয়ার্দী মেডিকেলের পরীক্ষা হবে তেজগাঁও কলেজে। কেন্দ্র দুটিতে পাঁচ হাজারের বেশি শিক্ষার্থীর পরীক্ষা নেওয়া সম্ভব। পাশাপাশি শিক্ষার্থীদের ফরমের চাহিদা বেশি হওয়ায় এ দুটি কলেজকে অতিরিক্ত দেড় হাজার ফরম দেওয়া হয়েছে। তিনি জানান, ঢাকা মেডিকেল কলেজে ৫০০ ফরম দেওয়ার সিদ্ধান্ত হলেও পরীক্ষা কেন্দ্র জটিলতার কারণে কর্তৃপক্ষ তা নিতে রাজি হয়নি।
প্রসঙ্গত, গত সোমবার দেশের ১৮টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফরম বিতরণ শুরু হয়। কিন্তু মঙ্গলবারই রাজধানীর তিনটি কলেজের নির্ধারিত ফরম বিক্রি হয়ে যায়।
জানা যায়, সকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাওয়া ৫০০ ফরম সলিমুল্লাহ মেডিকেল কলেজে বিতরণ শুরু হলে দুপুরের মধ্যেই তা বিক্রি হয়ে যায়। দুপুরে অধিদপ্তরে কাছ থেকে আরও ৫০০ ফরম পেয়ে বিতরণ শুরু করে কর্তৃপক্ষ। সন্ধ্যা ছয়টা পর্যন্ত ফরম বিতরণ করা হয়। অবশিষ্ট ফরম আজ বৃহস্পতিবার বিতরণ করা হবে।
কলেজের অধ্যক্ষ এম এ আজহার প্রথম আলোকে বলেন, স্বাস্থ্য অধিদপ্তরে যোগাযোগ করে দুই দফায় এক হাজার ফরম পাওয়া গেছে।
ঢাকা মেডিকেলে অনিয়মের তদন্ত: স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক খন্দকার মো. সিফায়েত উল্লাহ জানান, ঢাকা মেডিকেল কলেজে ভর্তি ফরম বণ্টন নিয়ে একজন কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে। ওই অভিযোগের সত্যতা তদন্ত করে জরুরি ভিত্তিতে একটি প্রতিবেদন দেওয়ার জন্য কলেজের অধ্যক্ষকে বলা হয়েছে। দুই-এক দিনের মধ্যে প্রতিবেদন পাওয়া যাবে বলে তিনি আশা করেন।