Wednesday, September 1, 2010

আইজিপির দায়িত্ব নিলেন হাসান মাহমুদ খন্দকার

পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার দায়িত্ব নিয়েছেন। গতকাল মঙ্গলবার দুপুরে বর্তমান আইজিপি নূর মোহাম্মদ আনুষ্ঠানিকভাবে তাঁর কাছে দায়িত্ব হস্তান্তর করেন। এরপর বাদ্য বাজিয়ে বিদায়ী আইজিপিকে বহনকারী গাড়িটি কর্মকর্তারা রশি দিয়ে টেনে পুলিশ সদর দপ্তরের বাইরে নিয়ে যান। রেওয়াজ অনুযায়ী এভাবেই বিদায় নিলেন নূর মোহাম্মদ।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন নূর মোহাম্মদ ও হাসান মাহমুদ খন্দকার। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে প্রধানমন্ত্রী নতুন আইজিপিকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেন।
গত সোমবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে হাসান মাহমুদ খন্দকারকে নতুন আইজিপি হিসেবে নিয়োগ দেওয়া হয়। রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়ার জন্য নূর মোহাম্মদের চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়।
যোগদানের পর বিকেলে সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে হাসান মাহমুদ বলেন, ‘মানুষের প্রত্যাশিত সেবা দিতে পারব কি না সেটাই চিন্তার বিষয়। প্রত্যাশিত মানে পুলিশ যাতে সেবা দিতে পারে, সে ব্যাপারে সচেষ্ট থাকব।’ তিনি বলেন, ‘রাজনৈতিক প্রভাবমুক্ত থেকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করব।’ মানুষ যাতে হয়রানির শিকার না হয়, সে ব্যাপারে সতর্ক হওয়ার জন্য তিনি পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন। পুলিশ সংস্কার প্রকল্পের অগ্রগতির ব্যাপারে এক প্রশ্নের জবাবে নতুন আইজিপি বলেন, সংস্কার চলমান প্রক্রিয়া। এটা সরকারের বিবেচনায় আছে। পুলিশের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের ব্যাপারে জানতে চাইলে নতুন আইজিপি বলেন, কারও কারও নৈতিক স্খলন হতে পারে। তবে সেটা পুরো বাহিনীর নয়। দু-একজনের কর্মকাণ্ড দিয়ে পুরো বাহিনীকে বিচার করা ঠিক হবে না। সংবাদ সম্মেলনের পর নতুন আইজি রাজারবাগ পুলিশ লাইন স্মৃতিসৌধে ও ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
বর্তমান আইজির বিদায় ও নতুন আইজির দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে পুলিশ সদর দপ্তরের অধিকাংশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তবে অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক নব বিক্রম ত্রিপুরা ও ফণীভূষণ চৌধুরী উপস্থিত ছিলেন না। নতুন আইজি নিয়োগের পর নব বিক্রম ত্রিপুরা ১০ দিন ও ফণীভূষণ চৌধুরী সাত দিনের ছুটির আবেদন করেন। পুলিশের আইজি হওয়ার তালিকায় ওই দুজনের নামও আলোচনায় ছিল।

No comments: