Thursday, September 2, 2010

মেডিকেলে ভর্তি পরীক্ষার প্রস্তুতি

মডেল টেস্ট-২  অংশ-৫
মেডিকেলে ভর্তিচ্ছু প্রিয় শিক্ষার্থীরা, আজ একটি মডেল টেস্টের ৫ম অংশ ছাপা হলো।
২৪। সম্প্রতি আখের ছোবড়া থেকে অণুজীবের সাহায্যে এ দেশের প্রযুক্তি ব্যবহার করে বায়োফুয়েল তৈরি করেছেন কারা? তাঁরা কোন পেশার সঙ্গে জড়িত? তাঁরা কোন অণুজীব ব্যবহার করে বায়োইথানল তৈরি করেছেন?
(ক) বায়োফুয়েল তৈরি করেছেন অধ্যাপক ডোনাল্ড জেমস গোমেজ ও ফিরোজ আহমেদ। অধ্যাপক ডোনাল্ড গোমেজ নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের লাইফ সায়েন্স বিভাগের শিক্ষক আর ফিরোজ আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। তাঁরা ট্রাইকোভার্মা ভিরিডি ও স্যাকারোমাইসিস সেরিভিসিই নামের দুটি অণুজীব (ছত্রাক) ব্যবহার করে বায়োইথানল তৈরি করেছেন। (খ) বায়োফুয়েল তৈরি করেছেন অধ্যাপক শিল্পা গোমেজ ও ফিরোজ জামান। শিল্পা গোমেজ নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের বায়োইথাইল বিভাগের এবং ফিরোজ জামান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। তাঁরা ট্রাইকোলেমা ভিবরিও ও ক্যারোমেল সারকোসিস নামের দুটি ব্যাকটেরিয়া ব্যবহার করে বায়োইথানল তৈরি করেছেন। (গ) বায়োফুয়েল তৈরি করেছেন অধ্যাপক ডি কস্তা ও ফিরোজ খান। অধ্যাপক ডি কস্তা বাংলাদেশ মেডিকেল কলেজের অণুজীব বিভাগের শিক্ষক এবং ফিরোজ খান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বায়োজ্বালানি বিভাগের বিভাগীয় প্রধান। তাঁরা স্কেলেরোভার্মা ও ক্যানডিডা অ্যালবিক্যানস নামের দুটি ভাইরাস ব্যবহার করে বায়োইথানল তৈরি করেছেন। (ঘ) বায়োফুয়েল তৈরি করেছেন নটর ডেম কলেজের ফাদার ডোনাল্ড গোমেজ ডি কস্তা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের
ড. ফিরোজ আলী। তাঁরা দুজনেই পেশায় শিক্ষক ও গবেষক। ফাদার ডোনাল্ড গোমেজ ডি কস্তা নটর ডেম কলেজের উদ্ভিদবিদ্যার শিক্ষক আর ড. ফিরোজ আলী ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষক (জৈব প্রযুক্তি বিভাগের)। তাঁরা ব্যাকটেরিয়া ই.কোলাই ও স্টেফাইলোকক্কাস ব্যবহার করে বায়োইথানল তৈরি করেছেন।
২৫। মাইটোসিস বিভাজনের মেটাফেজ পর্যায়ে কী কী ঘটনা ঘটে?
(ক) নিউক্লিয়ার মেমব্রেন ও নিউক্লিয় প্লাজমের বিলুপ্তি ঘটে। স্পিন্ডল যন্ত্রের গঠন অপূর্ণ হয় এবং ক্রোমোজোমগুলো এর বায়বীয় অঞ্চলে এসে ক্রোমোজোমের মাধ্যমে অটোজোমাল তন্তুর সঙ্গে লেগে যায়। স্পিন্ডল যন্ত্রের গঠন সম্পূর্ণ হয়, এ পর্যায়ে ক্রোমোজোমগুলোকে সবচেয়ে বেশি বড় ও মোটা দেখায়। (খ) নিউক্লিয়ার মেমব্রেন ও নিউক্লিওলাসের পরিপূর্ণভাবে বিলুপ্তি ঘটে। স্পিন্ডল যন্ত্রের গঠন পরিপূর্ণ হয় এবং ক্রোমোজোমগুলো এর বিষুবীয় অঞ্চলে এসে সেন্ট্রোমিয়ারের দ্বারা ক্রোমোজোমাল তন্তুর সঙ্গে লেগে যায়। এ সময়ে ক্রোমোজোমগুলোকে সবচেয়ে খাটো ও মোটা মনে হয়। প্রতিটি ক্রোমোজোমের ক্রোমাটিড দুটির আকর্ষণ কমতে থাকে এবং বিকর্ষণ শুরু হয়। কিন্তু সেন্ট্রোমিয়ার তখনো অবিভক্ত থাকে। (গ) নিউক্লিয়ার মেমব্রেন ও নিউক্লিওলাসের সমাপ্তি ঘটতে থাকে। প্রোটিন নির্মিত ও দুই মেরু যুক্ত তন্তুবিশিষ্ট একটি স্পিন্ডল যন্ত্রের আবির্ভাব ঘটে। স্পিন্ডল যন্ত্রে দুই ধরনের তন্তু হয়। ক্রোমোজোমের সেন্ট্রোমিয়ারের সঙ্গে যুক্ত ক্রোমোজোমাল বা আকর্ষণ তন্তু স্পিন্ডল যন্ত্রের মধ্যভাগে থাকে।
(ঘ) নিউক্লিওপ্লাজমের মেমব্রেন ও নিউক্লিওলাসের সমাপ্তি ঘটতে পারে। শর্করা ও সেলুলোজ নির্মিত দুই মেরু যুক্ত তন্তুবিশিষ্ট দুটি স্পিন্ডল যন্ত্রের আবির্ভাব ঘটে। স্পিন্ডল যন্ত্রে তিন ধরনের তন্তু দেখা যায়। ক্রোমোজোমের সেন্ট্রোমিয়ারের সঙ্গে যুক্ত হয়ে ক্রোমোজোমাল তন্তুগুলো সর্বাপেক্ষা মোটা হয় এই পর্বে।

মডেল টেস্ট-২: অংশ-৫ সঠিক উত্তর: ২৪। ক, ২৫। খ।

No comments: