Saturday, August 28, 2010

মেডিকেলে ভর্তি পরীক্ষার প্রস্তুতি

মডেল টেস্ট-২  অংশ-১
মেডিকেলে ভর্তিচ্ছু প্রিয় শিক্ষার্থীরা, আজ একটি মডেল টেস্টের ১ম অংশ ছাপা হলো।
১। রাদারফোর্ডের পরমাণু মডেল কোনটি?
(ক) পরমাণুর কেন্দ্রস্থলে ধনাত্মক চার্জবিশিষ্ট ভারী বস্তু আছে। এই ভারী বস্তুকে পরমাণুর কেন্দ্র বা নিউক্লিয়াস বলে। (খ) পরমাণু বিদ্যুৎ-নিরপেক্ষ। সুতরাং নিউক্লিয়াসের ধনাত্মক চার্জ সংখ্যার সমানসংখ্যক ইলেকট্রন নিউক্লিয়াসকে পরিবেষ্টিত করে রাখে।
(গ) পরমাণুর বহিঃস্তরে ধনাত্মক চার্জবিশিষ্ট হালকা বস্তু রয়েছে। এই হালকা বস্তুকে পরমাণুর কেন্দ্র বা নিউক্লিয়াস বলে। নিউক্লিয়াস ধনাত্মক চার্জবিশিষ্ট হওয়ার জন্য বহিঃস্তরের পরমাণুগুলো ছন্নছাড়া হয়ে অবস্থান করে। (ঘ) পরমাণু বিদ্যুৎ-নিরপেক্ষ নয়। তাই নিউক্লিয়াসের ধনাত্মক চার্জ সংখ্যার সমানসংখ্যক ইলেকট্রন পরমাণুকে পরিবেষ্টিত করে রাখে।
২। জৈব জ্বালানি হিসেবে রয়েছে মিথানল, প্রোপানল, ইথানলের ব্যবহার। এ তিনটির মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও লাভজনক কোনটি আমাদের দেশে?
(ক) ইথিলিন, ইথিলিন পার অক্সাইড, হাইড্রোকার্বন, প্রোপানল (খ) ইথিলিন, অক্সিজেন, হাইড্রোজেন, ইথেন, মিথেন, মিথানল (গ) মিথেন, পেন্টাভ্যালেন্ট, পার অক্সিজোম, মিথানল, প্রোপানল, ইথানল (ঘ) ইথানল
৩। সম্প্রতি এশিয়া মহাদেশের সেরা দর্শনীয় স্থাপনা কোনটি? কোন সংস্থার প্রতিযোগিতায় এ ধরনের দর্শনীয় স্থানগুলোর জন্য ভোট গ্রহণ করা হয়? তাজমহলকে কোন ঐতিহ্যের তালিকাভুক্ত করা হয়েছে?
(ক) প্যারিসের আইফেল টাওয়ার। ‘ইন্টারন্যাশনাল কমিটি ফর অ্যামিউজমেন্ট পার্ক অ্যান্ড ওয়ান্ডারফুল স্পেস’ সংস্থার প্রতিযোগিতায় ভোট গ্রহণ করা হয়। তাজমহলকে ইউনেসকো ঐতিহ্যের তালিকাভুক্ত করা হয়েছে।
(খ) ইতালির রোমের কলোসিয়াম। ‘ইন্টারন্যাশনাল কমিটি ফর সার্চিং দি মোস্ট ওয়ান্ডারফুল ইনস্টিটিউশন’ সংস্থার প্রতিযোগিতায় দর্শনীয় স্থানগুলোর জন্য ভোট গ্রহণ করা হয়। তাজমহলকে ইউনিলিভার ঐতিহ্যের তালিকাভুক্ত করা হয়েছে।
(গ) ভারতের আগ্রার তাজমহলকে এশিয়া মহাদেশের সেরা দর্শনীয় স্থাপনা ঘোষণা করা হয়েছে। ‘ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব অ্যামিউজমেন্ট পার্ক অ্যান্ড অ্যাট্রাকশন’ সংস্থা সেরা দর্শনীয় স্থানগুলোর জন্য ভোট গ্রহণ করে। তাজমহলকে ইউনেসকো ঐতিহ্যের তালিকাভুক্ত করা হয়েছে।
(ঘ) বাংলাদেশের সুন্দরবনকে এশিয়া মহাদেশের সেরা দর্শনীয় স্থাপনা ঘোষণা করা হয়। ‘দি অ্যাসোসিয়েশন ফর হান্টিং মোস্ট অ্যাট্রাকটিভ প্লেস ইন এশিয়া’ সংস্থাটি সেরা দর্শনীয় স্থানগুলোর জন্য ভোট গ্রহণ করে। তাজমহলকে ইনিলিভার ও এশিয়াটিক ঐতিহ্যের তালিকাভুক্ত করা হয়েছে।
৪। কার জন্য কত সালে তাজমহল নির্মাণ করা হয়? সম্রাট শাহজাহানের স্ত্রীর নাম কী?
(ক) ১৬৩০ সালে সম্রাট শাহজাহানের স্ত্রীর জন্য তাজমহল নির্মাণ করা হয়। সম্রাট শাহজাহানের স্ত্রীর নাম নূরজাহান। (খ) ১৬৩১ সালে সম্রাট শাহজাহানের স্ত্রী মমতাজ মহলের জন্য তাজমহল নির্মাণ করা হয়।
(গ) ১৬৩২ সালে সম্রাট শাহজাহানের স্ত্রী মমতাজ মহলের জন্য তাজমহল নির্মাণ করা হয়। ঘ. ১৬৩২ সালে সম্রাট শাহজাহানের স্ত্রী সম্রাজ্ঞী আরজুমান বানু বেগমের জন্য তাজমহল নির্মাণ করা হয়।

মডেল টেস্ট-২: অংশ-১ সঠিক উত্তর:
১। ক, খ। ২। ঘ ৩। গ ৪। গ, ঘ।

No comments: