Wednesday, August 25, 2010

ঈদের হাওয়া অডিও বাজারেও

ঈদে গানের নতুন অ্যালবাম কেনারও হিড়িক পড়ে। এবারও ঈদকে সামনে রেখে ব্যস্ত হয়ে পড়েছে গানের বাজার। বছরে দেশের অডিও বাজারে যত নতুন অ্যালবাম আসে, তার শতকরা ৮০ ভাগই আসে ঈদকে কেন্দ্র করে। তবে জানা গেছে, এবার আগের তুলনায় অনেক কম নতুন অ্যালবাম বাজারে আসবে। বেশির ভাগ প্রযোজনা প্রতিষ্ঠানই এখনো চূড়ান্ত করতে পারেনি তাদের ঈদ পসরা।
দেশের কয়েকটি শীর্ষ প্রযোজনা প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার নবীন শিল্পীদের প্রাধান্য থাকবে বাজারে। যে কয়েকজন শিল্পীর অ্যালবাম নিশ্চিত আসছে বলে জানা গেছে, তার মধ্যে রয়েছে সাউন্ডটেক থেকে ফজলুর রহমান বাবু ও পলি সায়ন্তনীর মিক্সড অ্যালবাম, সংগীতা থেকে আঁখি আলমগীর, ফজলুর রহমান বাবু, বিউটি ও নাসিরের একক এবং মমতাজ ও কালা মিয়ার ডুয়েট অ্যালবাম। মিশ্র অ্যালবামের তালিকায় আরও আছে প্রজাপতি চলচ্চিত্রের গানের অ্যালবাম। বড় বাজেটের এ অ্যালবামে কুমার বিশ্বজিৎ, বালাম, হাবিব, ন্যান্সি, সিঁথি ও কণার গান রয়েছে। এ ছাড়া পরান যায় জ্বলিয়া ছবির মিশ্র অ্যালবামে রয়েছে এস আই টুটুল, ডলি সায়ন্তনী, এন্ড্রু কিশোর, কনকচাঁপা ও রুপমের গান।
লেজার ভিশনের ব্যবস্থাপনা পরিচালক মাজহারুল ইসলাম জানিয়েছেন তাঁদের প্রতিষ্ঠান ইতিমধ্যে ঈদকে সামনে রেখে বাজারে ছেড়েছে সুজিত মোস্তফা, ক্ষুদে গানরাজ পড়শী ও রাজীবের একক অ্যালবাম। এ ছাড়া সেরা কণ্ঠের শিল্পী চম্পা বণিকের প্রথম অ্যালবাম স্বপ্নের আঙিনায় বাজারে এসেছে সপ্তাহ দুয়েক আগে। জি সিরিজ ও অগ্নিবীণার কর্ণধার খালেদ হোসেন জানিয়েছেন, তাঁদের ঈদ আয়োজনের মধ্যে চলতি সপ্তাহে এসেছে বেশ কয়েকটি অডিও অ্যালবাম। এগুলোর মধ্যে রয়েছে মিশ্র অ্যালবামরাজিব মিউজিক বক্স, শিল্পী আশেকের দেখা হবে, ব্যান্ডদল ক্রিমেটিক এক্সের রণাঙ্গনের ডাকটিকেট, অভির প্রেমের মরা জলে ডুবে না ইত্যাদি।
গানচিলের ঈদ অ্যালবামের তালিকায় আছে ক্লোজআপ ওয়ান খ্যাত ফয়সাল মাহাদী, ক্ষুদে গানরাজ আশা ও রানার একক। আছে গানরাজদের একটি মিশ্র অ্যালবামও।

অ্যালবামের প্রকাশনা
গতকাল সন্ধ্যায় প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশন কার্যালয়ে ক্লোজআপ ওয়ান শিল্পী রাজীবের একক অডিও অ্যালবাম একলা মানুষ ও শিল্পী সায়েরা রেজার একক অডিও অ্যালবাম এক নিমিষের মোড়ক উম্মোচন ও প্রকাশনা উৎসব হয়। মোড়ক উন্মোচন করেন কুমার বিশ্বজিৎ, পার্থ বড়ুয়া, শহীদুল ইসলাম প্রমুখ।
রাজীবের একলা মানুষ অ্যালবামটির সংগীত পরিচালনা করেন অভিজিৎ। ফোক ও ফিউশন ধাঁচের অ্যালবামটিতে ১০টি গান রয়েছে। সায়েরা রেজার দ্বিতীয় একক অ্যালবাম এক নিমিষের সংগীত পরিচালনা করেছেন আরফিন রুমি। অ্যালবামটিতে গান রয়েছে ১০টি।

No comments: