Wednesday, August 25, 2010

আইটিউনস ও পেপল ঠিকানা চুরি

সম্প্রতি অ্যাপলের জনপ্রিয় অনলাইন গানের দোকান স্টোর আইটিউনস ব্যবহারকারীদের ঠিকানা চুরির (হ্যাকিং) শিকার হয়েছে। ফলে এখন চুরি হওয়া ঠিকানার গ্রাহকদের নামে হ্যাকাররা সফটওয়্যার, ভিডিও এবং সংগীত ইত্যাদি ক্রয় করছে। এতে নির্দিষ্ট গ্রাহক নিজে না কিনলেও এর জন্য অর্থ দিতে হচ্ছে ওই গ্রাহককেই। তবে এ ব্যাপারে অ্যাপল কর্তৃপক্ষ কিছু জানায়নি। আইটিউস হিসাবগুলো অনলাইন লেনদেনের অন্যতম ব্যবস্থা পেপলের সঙ্গে যুক্ত। এতে চুরি হওয়া পেপল ব্যবহারকারীরা পড়ছেন বিপাকে।
বিশেষজ্ঞদের মতে, আইটিউনসের ঠিকানার ক্ষেত্রে তেমন ভালো নিরাপত্তাব্যবস্থা নেই। এরই মধ্যে হ্যাকিংয়ের শিকার একজন জানিয়েছেন, তাঁর অ্যাকাউন্ট চুরি হওয়ার পর প্রায় এক হাজার ডলার মূল্যের সফটওয়্যার, ভিডিও ইত্যাদি ক্রয় করা হয়েছে। আরেক গ্রাহক জানিয়েছেন, তাঁর অ্যাকাউন্ট চুরি করে চার হাজার ৭০০ ডলারের সফটওয়্যার, ভিডিও ও সংগীত ক্রয় করা হয়েছে!
এ ব্যাপারে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, আইটিউনস সব সময়ই গ্রাহকদের জন্য নিরাপত্তা নিশ্চিত করে আসছে। তবে গ্রাহকদের ব্যবহূত ক্রেডিট কার্ড চুরি কিংবা হারিয়ে যাওয়ার ফলেও এ ধরনের ঘটনা ঘটতে পারে বলে মনে করছে প্রতিষ্ঠানটি। এ জন্য গ্রাহকদের ব্যবহূত আইটিউনস অ্যাকাউন্টের গোপন নম্বর যত দ্রুত সম্ভব পরিবর্তন করার অনুরোধ জানানো হয়েছে। নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, যত দ্রুত সম্ভব এ সমস্যার সমাধান করা উচিত। না হয় এ সমস্যার কারণে ক্ষতিগ্রস্ত হবেন অনেক গ্রাহক।

No comments: