Thursday, August 26, 2010

বৃষ্টিতে বেসামাল ঢাকা

রাজধানীর সংসদ ভবন এলাকার উড়োজাহাজ মোড়ের চারদিকের সড়কে দীর্ঘ গাড়ির সারি। খালি পায়ে হাঁটু পর্যন্ত প্যান্ট গুটিয়ে দায়িত্ব পালন করছেন ট্রাফিক পুলিশ। কিন্তু কিছুতেই কাজ হচ্ছে না। উপায়ন্তর না পেয়ে পুলিশ সদস্যরা দীর্ঘক্ষণ বিজয় সরণি থেকে মিরপুর ও লেক রোডের (সংসদ ভবনের পেছনের সড়ক) দিকের রাস্তাটি খুলে রাখেন। আর অন্য সড়কের গাড়ির কানফাটা হর্ন বাজছিল।
গতকাল বুধবার বিকেলে রোকেয়া সরণির উড়োজাহাজ ক্রসিংয়ে এমনই দৃশ্য দেখা যায়। দিনভর বৃষ্টিতে রাজধানীর রাস্তাগুলোতে ছিল ব্যাপক যানজট। এমনকি ইফতারের সময়ও ছিল থেমে থাকা গাড়ির দীর্ঘ সারি। গাড়ির ভেতরে ইফতার সারতে হয় হাজার হাজার মানুষকে।
পুলিশের ট্রাফিক নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়, রাজধানীর বিভিন্ন সড়কে পানি জমে যাওয়ায় অনেক গাড়ি রাস্তায় নষ্ট হয়ে যায়। অনেক সড়ক একেবারে পানিতে তলিয়ে গেছে। বেশি পানি হয়ে যাওয়ায় সড়কের অনেকটা জায়গা এড়িয়ে চলতে হয়েছে গাড়িগুলোকে। তাই রাস্তাগুলোয় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।
বেলা তিনটা। ধানমন্ডি ২৭ নম্বর সড়কে এ-মাথা থেকে ও-মাথা পর্যন্ত গাড়ির সারি। মিরপুর সড়কও যানবাহনে ঠাসা। দুপুরে মুষলধারে বৃষ্টিতে রাস্তায় পানি জমার কারণে তীব্র যানজটের সৃষ্টি হয়।
সরেজমিন ধানমন্ডি ২৭ নম্বর, লালমাটিয়ার অলিগলি, গভ. বয়েজ স্কুলের সামনের রাস্তা, আড়ংয়ের সামনে, মানিক মিয়া এভিনিউর পশ্চিম প্রান্তে হাঁটুপানি জমে যায়। এই এলাকায় ইফতারের আগেও পানি জমে থাকতে দেখা গেছে। মিরপুর সড়কে জমে থাকা পানিতে চলার সময় একটি লোকাল বাস বিকল হয়ে গেলে পুরো পথে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বিজয় সরণির পশ্চিম প্রান্ত থেকে মোড় পর্যন্ত ছিল কেবল গাড়ি আর গাড়ি।
বিকেল চারটার দিকে আড়ংয়ের সামনে কথা হয় আজিমপুরের বাসিন্দা আতিকুর রহমানের সঙ্গে। তিনি বলেন, আজিমপুর থেকে আড়ং পর্যন্ত বাসে আসতে সময় লেগেছে দুই ঘণ্টা। স্বাভাবিক সময়ে এ পথ আসতে সর্বোচ্চ আধা ঘণ্টা লাগে বলে তিনি জানান।
বৃষ্টির পর যানজট ও পানি জমে যাওয়ায় যানবাহনের সংকট দেখা দেয়। ইফতারের আগে শত শত মানুষকে বাস, সিএনজিচালিত অটোরিকশা ও রিকশার জন্য অপেক্ষা করতে দেখা গেছে। বিশেষ করে ফার্মগেট, আসাদগেট, কলাবাগান, শাহবাগ এলাকায় বাসে ওঠার জন্য অপেক্ষমাণ লোকজনকে রীতিমতো যুদ্ধ করতে দেখা গেছে।
বিকেলের দিকে মতিঝিলের অফিসপাড়ায় ছুটি হতে শুরু করলে জ্যাম বাড়তে থাকে। একপর্যায়ে জ্যাম গিয়ে ঠেকে মতিঝিলের শাপলা চত্বর থেকে প্রেসক্লাব, শাহবাগ পর্যন্ত। রাজধানীর পুরান ঢাকা, মহাখালী, পল্টন, প্রেসক্লাব, শাহবাগ, তেজগাঁও, মালিবাগ, গুলশান, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর, শ্যামলী, কলাবাগান, নিউমার্কেট, যাত্রাবাড়ী, সায়েদাবাদ প্রভৃতি এলাকায় যানজট ছিল তীব্র।

No comments: