Tuesday, August 31, 2010

 ইসলামী বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষে ভর্তি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে আগামী ১১ অক্টোবর থেকে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে। ভর্তি পরীক্ষার সব কার্যক্রম এবার অনলাইন ও বাংলাদেশ ডাক বিভাগের ইলেকট্রনিক মানি ট্রান্সফার সিস্টেমের (ইএমটিএস) মাধ্যমে সম্পাদিত হবে। বর্তমানে সব জেলা শহর, উপজেলা, থানা ও বিশেষ কিছু ইউনিয়নের ৮০৬টি শাখায় ইএমটিএস পদ্ধতি চালু রয়েছে। এর যেকোনো শাখায় গিয়ে আবেদনকারীকে ভর্তি পরীক্ষার নির্দেশিকা ও ডাক বিভাগের নমুনা কপি অনুযায়ী এসএসসি ও এইচএসসির শিক্ষা বোর্ড, রোল নম্বর ও পাসের বছর উল্লেখ করে ইএমও ফরম পূরণ করতে হবে। এরপর প্রতি ইউনিটের একটি আবেদনপত্রের জন্য ৩০০ টাকা, বিশেষ কোটায় আবেদনকারীদের ৪০০ টাকা, পোস্ট বক্স নম্বর: ২২২২ ঠিকানায় পাঠাতে হবে। টাকা জমা হলে ডাক বিভাগ আবেদনকারীকে একটি গোপন পিন নম্বর দেবে। নম্বর পাওয়ার ৩৬ ঘণ্টার মধ্যে আবেদনকারীকে www.iceiu.info/admission ওয়েবসাইটে যেতে হবে। এরপর একটি পিনকোড চাইলে ডাক বিভাগ থেকে দেওয়া পিন নম্বর দিতে হবে। তখন একটি স্বয়ংক্রিয় ভর্তি ফরম আসবে, যেখানে সংশ্লিষ্ট শিক্ষার্থীর সব প্রাতিষ্ঠানিক তথ্য থাকবে। পরে ছবি ডাউনলোডের অপশনে গিয়ে ৩০০x৩০০ পিক্সেল সাইজের ছবি ডাউনলোড করলে তাঁকে ভর্তি পরীক্ষার একটি রোল নম্বর দেওয়া হবে এবং সঙ্গে সঙ্গে একটি প্রবেশপত্র তৈরি হয়ে যাবে। পরে সেই প্রবেশপত্র প্রিন্ট করে তাঁকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে।
ভর্তি পরীক্ষার সব তথ্য ওই ওয়েবসাইটে পাওয়া যাবে। আবেদনকারী কোনো সমস্যায় পড়লে তাৎক্ষণিকভাবে atest1011@yahoo.com, admission@iceiu.info ই-মেইল এবং ০১৭২৭৩০০১১৯, ০১৭১৩০৯৭৩৬৮ নম্বরে যোগাযোগ করা যাবে।
ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে আরও জানা যায়, আগের মতো এবারও পাঁচটি অনুষদের অধীনে সাতটি ইউনিটে ২২টি বিভাগের এক হাজার ৪৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা হবে। এবারই প্রথমবারের মতো সব ইউনিটের ভর্তি পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে। আর উত্তরপত্র মূল্যায়ন করা হবে ওএমআর পদ্ধতির মাধ্যমে। আগামী ১ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ইন্টারনেটের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (www.iubd.net) থেকে ভর্তি ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে এবং ১১ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষা চলবে।

No comments: