Friday, August 27, 2010

 রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষে ভর্তি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চলতি ২০১০-২০১১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। তবে এবারের ভর্তির প্রক্রিয়া নতুন পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। ভর্তি পরীক্ষার্থীদের ভোগান্তি কমাতে বর্তমান বিশ্ববিদ্যালয় প্রশাসন আটটি অনুষদের অধীনে ১৭টি ক্লাস্টার বা গুচ্ছ আকারে মাত্র চার দিনে সব বিভাগের ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। আর ভর্তি পরীক্ষায় আবেদন করার জন্য বেছে নেওয়া হয়েছে টেলিটক মোবাইল ফোনের এসএমএস পদ্ধতি।
ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু ও শেষ: আসন্ন ২০১০-২০১১ শিক্ষাবর্ষে টেলিটক মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করা যাবে। এসএমএসের পদ্ধতি পরবর্তী সময়ে পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।
ভর্তি পরীক্ষা শুরু: আগামী ৩০ অক্টোবর থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে তা চলবে ২ নভেম্বর পর্যন্ত। চার দিনব্যাপী অনুষ্ঠিত এ ভর্তি পরীক্ষায় প্রতিদিন চারটি করে ক্লাস্টার বা্রগুচ্ছ পরীক্ষা হবে। পরীক্ষা শুরু হবে সকাল নয়টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে ১২টা, দুপুর একটা থেকে দুইটা ও বিকেল চারটা থেকে পাঁচটা পর্যন্ত।
ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা: ভর্ত্রিপরীক্ষায় অংশগ্রহণের জন্য বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে। মানবিক শাখার শিক্ষার্থীদের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.২৫ করে মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। বাণিজ্য শাখার শিক্ষার্থীদের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ করে মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। এখানে শিক্ষার্থীর এসএসসি বা সমমান পরীক্ষার বছর ২০০৬, ২০০৭ ও ২০০৮ তিনটি সালের যেকোনো একটি এবং এইচএসসি বা সমমান পাসকৃত শিক্ষার্থীদের বছর ২০০৮ ও ২০১০ হতে পারবে। এ এবং ও লেভেল পরীক্ষায় পাসকৃত আবেদনকারীকে এ লেভেলে পাঁচটি বিষয়ে এবং ও লেভেলে দুটি বিষয়ে ন্যূনতম বি পেতে হবে।্রতবে সনাতন পদ্ধতি ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে পাস করা আবেদনকারীরা চলতি শিক্ষাবর্ষে ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।
ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন ফি: ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনপত্রের জন্য একটি বিভাগের গুচ্ছের জন্য ১৫০ টাকা, দুটি বিভাগের গুচ্ছের জন্য ২০০ টাকা, তিনটি বিভাগের গুচ্ছের জন্য ২৫০ টাকা, চারটি বিভাগের গুচ্ছের জন্য ৩০০ টাকা ও পাঁচটি বিভাগের গুচ্ছের জন্য ৩৫০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।্র
নতুন ইউনিট ও ক্লাস্টার: বিশ্ববিদ্যালয়ের আটটি অনুষদের আওতায় ১৭টি ক্লাস্টার বা গুচ্ছ বিভাগে ভর্তির জন্য আবেদন করা যাবে। ইউনিটসমূহ হচ্ছে; কলা অনুষদ—ইউনিট এ : এ-১ বাংলা, এ-২ ইংরেজি, এ-৩ দর্শন, ইতিহাস এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, এ-৪ আরবি এবং ইসলামিক স্টাডিজ, এ-৫ ভাষা (ফার্সি, উর্দু ও সংস্কৃত), এ-৬ নাট্যকলা ও সংগীত এবং চারুকলা বিভাগ। আইন অনুষদ—ইউনিট বি: আইন ও বিচার বিভাগ। বিজ্ঞান অনুষদ—ইউনিট সি: সি-১ রসায়ন, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান এবং ফার্মেসি, সি-২ পদার্থবিজ্ঞান, গণিত, ফলিত গণিত, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট এবং পরিসংখ্যান বিভাগ। বিজনেস স্টাডিজ অনুষদ—ইউনিট ডি: হিসাববিজ্ঞান ও তথ্যব্যবস্থা, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং বিভাগ। সামাজিক বিজ্ঞান অনুষদ ইউনিট ই: ই-১ অর্থনীতি, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, নৃবিজ্ঞান ও ফোকলোর বিভাগ, ই-২ রাষ্ট্রবিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা, লোকপ্রশাসন এবং ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগ। জীব ও ভূবিজ্ঞান অনুষদ ইউনিট এফ: এফ-১ ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ, এফ-২ উদ্ভিদবিজ্ঞান এবং প্রাণিবিদ্যা বিভাগ, এফ-৩ ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ। কৃষি অনুষদ ইউনিট জি: জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, ফিশারিজ, অ্যাগ্রোনমি অ্যান্ড অ্যাগ্রিকালচারাল এক্সটেনশন, অ্যানিমেল হাজবেন্ড্রি অ্যান্ড ভেটেরিনারি সায়েন্স এবং ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগ। প্রকৌশল অনুষদ ইউনিট এইচ: অ্যাপ্লাইড ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এবং ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ।্র
আসন বৃদ্ধি: এবার আটটি বিভাগে ৯০টি ও আদিবাসী কোটায় ১০টিসহ মোট ১০০টি আসন বৃদ্ধি করা হয়েছে।
যোগাযোগ: বিস্তারিত তথ্যাদির জন্য ওয়েবসাইট www।ru.ac.bd।/ व्व्व.बौन्दोला.कॉम> eudocation

No comments: