Monday, August 23, 2010

ই-কমার্স এর ক্ষেত্রে চীনের নতুন রেকর্ড সৃষ্টি

তথ্যপ্রযুক্তি নির্ভর চীনে সম্প্রতি ই-কমার্স-এ নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে পণ্য কেনা-বেচায় চীন বিশ্বের বৃহত্তম ওয়েব মার্কেটে পরিণত হয়েছে। চলতি বছরের প্রথমার্ধে চীনে অনলাইনে কেনাকাটার পরিমাণ প্রায় ৬০ ভাগ বেড়েছে।

চীনের ই-বিজনেস রিসার্স সেন্টারের মতে, গত জানুয়ারী থেকে জুন পর্যন্ত চীনে অনলাইন লেনদেনের পরিমাণের ছিল ৩৩১ বিলিয়ন মার্কিন ডলার। যা চীনের ২.২৫ ট্রিলিয়ন ইয়েনের সমান। স্টেট কাউন্সিল ইনফরমেশন অফিস এর সহকারী পরিচালক কুয়ান জিয়াকুইন বলেন, ২০০৯ সালে এই লেনদেনের পরিমাণ ছিল ৩.৬ ট্রিলিয়ন ইয়েন।

গবেষণা প্রতিষ্ঠানটির তথ্য বিজনেস টু বিজনেস, বিজনেস টু কনজ্যুমার এবং কনজ্যুমার টু কনজ্যুমার এর লেনদেনের উপর সংগ্রহ করা হয়েছে। চীনে ই-কমার্স দ্রুত সম্প্রসারনের ফলে অনেক কোম্পানী অনলাইন স্টোর প্রতিষ্ঠা করছে খরচ কমিয়ে উন্নততর সেবা প্রদান করতে ।

বর্তমানে চীনে বিশ হাজার সাতশ ই-কমার্স ওয়েব সাইট রয়েছে, চলতি বছরের শেষ নাগাদ এই সংখ্যা তেইশ হাজারে পৌছাবে। চীনের ইন্টারনেট অনেক বেশি সমৃদ্ধ। চীনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৪২ কোটি। দেশটিতে গড়ে ৩৫ ভাগ হারে বাড়ছে অনলাইন বাণিজ্য। মোবাইল ফোনের মাধ্যমে লেনদেনেরও হার বাড়ছে চীনে।

No comments: