Tuesday, April 12, 2011

বৈশাখী সা জু গুজু

সেই প্রাচীন যুগে বাঙালি রমণীরা যেমন বৈশাখের প্রথম দিন নিজেকে সাজিয়ে নিতে জড়িয়ে নিয়েছে তাঁতে বোনা লাল পাড়ের শাড়ি আর কাজলে রাঙিয়ে নিয়েছে চোখ, তেমনি আজও তাদের মনে দুলে ওঠে নিজেকে বর্ণিল সাজে সাজিয়ে নিতে।
কাল বাদে পরশু বাঙালি জাতি মেতে উঠবে প্রাণের উৎসব পহেলা বৈশাখে। আপনি নিশ্চয়ই প্রস্তুত। বৈশাখের পোশাক তো কেনা হয়েই গেছে। এখন বাকি বৈশাখের প্রথম দিনে কিভাবে সেজে বের হবেন উৎসবে যোগ দিতে। কিন্তু যা গরম, সেজেগুজে বাড়ি থেকে বের হওয়ার পরই সাজটা যাবে নষ্ট হয়ে। প্রচণ্ড গরমে সবকিছু কেমন অস্থির লাগে। তাই এমনভাবে সাজুন, যেন প্রচণ্ড গরমেও আপনি থাকেন সতেজ এবং ফুরফুরে, জানালেন শিবানী'জ অ্যারোমার শিবানী দে।
গরমে যতটা সম্ভব হালকা শাড়ি পরাই ভালো। সবচেয়ে ভালো হয় কোটা জাতীয় শাড়ি পরলে। আর শাড়ির রং; তা হতে পারে বৈশাখের চিরায়ত রং লাল কিংবা এক্সপেরিন্টাল রং হলুদ, কমলা, নীল, সবুজ, বেগুনি। শুধু পোশাক নির্বাচনই যথেষ্ট নয়, সাজে পরিপূর্ণতা আনতে চাই পোশাকের সঙ্গে মানানসই গহনা।
উৎসবটি যেহেতু পহেলা বৈশাখের, তাই গহনাতেও কিন্তু থাকতে হবে দেশীয় আমেজ। মাটি, সিরামিক, অক্সিডাইজ, রুপা, মেটাল, কাঠের পুঁতির বা সুতার গহনা পরলে বেশ ভালো লাগবে।
পহেলা বৈশাখে ওয়াটারপ্রুফ কিংবা অয়েলফ্রি যে কোনো হালকা ফাউন্ডেশনকে আপনি মুখে বেইজ হিসেবে ব্যবহার করে নিতে পারেন। সঙ্গে সান প্রোটেকশন পাউডার লাগিয়ে নিলে ভালো হবে। অন্যথায় গরমে ঘেমে মেকআপ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। আর সান প্রোটেকশন পাউডার ব্যবহারে সানবার্ন এবং ঘাম কম হবে। চোখে লাগাতে পারেন কালো, সবুজ কিংবা নীল ওয়াটারপ্রুফ আইলাইনার এছাড়া হালকা করে কাজল আর চোখের পাপড়িতে লাগাতে পারেন ওয়াটারপ্রুফ মাশকারা।
ঠোঁটে হালকা লিপস্টিক বা শাড়ি, সালোয়ার-কামিজের সঙ্গে মানিয়ে গাঢ় লিপস্টিকও দেওয়া যেতে পারে। তা যেন খুব বেশি ম্যাট বা গ্লসি না হয়, সেদিকে লক্ষ্য রাখেন।
কপালে অবশ্যই লাল টিপ দিতে ভুলে যাবেন না। চুলে খোঁপা, কিংবা বেণী যাই করুন না কেন চুলে জড়িয়ে নিন বিভিন্ন রংয়ের অর্কিড, গাঁদা, গোলাপ কিংবা রজনীগন্ধা; দেখবেন দারুণ দেখাচ্ছে আপনাকে। যাদের চুল ছোট তারা চুল এমনভাবে সেট করে নিন যেন তা আপনার অস্বস্তি বা বিরক্তির কারণ না হয়।
আর পায়ে আলতা লাগাতে পারেন। এছাড়া মল বা নূপুর পরে আপনার সাজে নিয়ে আসুন পরিপূর্ণতা। জুতা হিসেবে ফ্ল্যাট বা ছোট হিলের জুতা পরলে খুব ভালো লাগবে। সঙ্গে ছোট একটা ব্যাগে আপনার প্রয়োজনীয় জিনিসগুলো নিতে ভুলবেন না। বৈশাখের প্রখর রোদ থেকে চোখ দুটি বাঁচাতে সানগ্লাসটি অবশ্যই সঙ্গে রাখুন।
সর্বোপরি মনে রাখবেন আপনার মেকআপটা যেন অতিরঞ্জিত না হয়। বরং আপনাকে দেখে যেন সবার মাঝে ছড়িয়ে পড়ে প্রশান্তি।

No comments: