Saturday, April 9, 2011

অবিশ্বাস্য সত্যি



পাথরখেকো মানুষ : চীনের দক্ষিণাঞ্চলের হুনান প্রদেশের বাসিন্দা দেং দিনে প্রায় ৫০টি পাথরের টুকরা ভক্ষণ করেন। রাস্তা তৈরির কাজে ব্যবহৃত পাথরগুলো তিনি ভাতের সঙ্গে গলাধকরণ করেন। তার স্বাস্থ্য ভালো এবং হৃদযন্ত্র বা পেটে কোনো অসুবিধা নেই বরং নির্দিষ্ট পরিমাণ পাথর না খেতে পেলে তিনি অসুস্থ হয়ে পড়েন।

দেড় মাইল দীর্ঘ চিঠি : একজন ভারতীয় বিশ্বশান্তির আবেদন জানিয়ে দ্বিতীয় জন পল পোপের কাছে দেড় মাইল লম্বা একটি চিঠি লেখেন। দক্ষিণাঞ্চলীয় কেরালা রাজ্যের রিগান জন সাড়ে তিন বছরে এ পত্রটি লেখা শেষ করেন, যার ওজন ছিল ১০০ কেজি।

সবচেয়ে লম্বা দাড়ি : নরওয়ের হ্যানস এন ল্যানসেথ (১৮৪৬-১৯৭২) নামের এক লোকের দাড়ি ছিল সাড়ে সতের ফুট। এই দাড়ি তার মৃত্যুর পর কেটে ওয়াশিংটনের স্মিথ সেনিয়ার ইনস্টিটিউট জাদুঘরে রাখা হয়।

৪৫০ বছরের জেল : ব্রাজিলের রাজধানী রেওডি জেনেরিওর একজন বিচারক এক খুনিকে ৪৫০ বছরের কারাদণ্ড প্রদান করেছেন। নগরীর এক বস্তির ২১ ব্যক্তিকে হত্যার দায়ে পাউলে বোবার্টো অ্যালডানেঞ্জাকে এ দণ্ড প্রদান করা হয়।

বই লিখে রাজা হওয়া : ঐতিহাসিক জো ডি বারোস ১৪৯৬ সালে পর্তুগালে জন্মগ্রহণ করেন। তিনি পর্তুগালের প্রাচীন ইতিহাসের ওপর মস্তবড় একটি গ্রন্থ রচনা করেছিলেন। তৎকালীন সময় পর্তুগালের রাজা ছিলেন জোয়াও (তৃতীয়), তিনি বারোসের গ্রন্থটি পড়ে মুগ্ধ হলেন এবং তাকে ডেকে তৎক্ষণাৎ পুরস্কৃত করলেন। বারোসকে একটি গ্রন্থ রচনার জন্যই দেওয়া হয়েছিল প্রায় ১,৩৩,৪৬০ বর্গমাইলের একটি রাজ্য।

এটি ব্রাজিলের অন্তর্গত ম্যারাহো স্টেট নামে একটি রাজ্য, যার এলাকার বিস্তার ছিল বর্তমান নিউইয়র্কের চেয়েও তিনগুণ বড়।

হেনরি ডবি্লউ লংফেলো : হেনরি ডবি্লউ লংফেলো ছিলেন একজন বিশ্ব বিখ্যাত ইংরেজ কবি। তবে তার ছিল ১৮ সংখ্যার ভাগ্য। তিনি তার সাহিত্যজীবনে ১৮টি কাব্যগ্রন্থ রচনা করেছিলেন। তিনি যখন ইংল্যান্ডের বোডোইন কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন তখন তার বয়স ১৮ বছর। প্রথম স্ত্রী মারা যাওয়ার ১৮ বছর পর দ্বিতীয় বিয়ে করেন। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ১৮ বছর ইংরেজি ভাষার অধ্যাপক ছিলেন। অধ্যাপক থাকাকালেই ১৮ মার্চ গুরুতর অসুস্থ হয়ে পড়েন এবং সেদিন রাতেই তিনি মারা যান। তার জীবনের উল্লেখযোগ্য ঘটনাগুলোতে ঘুরে ফিরে ১৮ সংখ্যা এসে দাঁড়িয়েছে বারবার। প্রীতম সাহা সুদীপ

No comments: